উৎসবমুখর পরিবেশে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে বিদ্যাদেবী সরস্বতীর আরাধনা


নিজস্ব প্রতিবেদক :
সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী সরস্বতী পূজা। শিশিরস্নাত ঊষালগ্নে বিদ্যার দেবী তার অগণিত ভক্তের মাঝে শুভাগমন করেন। তাই দেবীকে বরণ করে নিয়ে প্রস্তুত পূজা মণ্ডপ। ঝলমলে আলোর পাশাপাশি রয়েছে বাহারি সাজ। প্রতিবারের ন্যায় ঠিক এবারও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসের সিনেট ভবন প্রাঙ্গণে উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত হয় দেবী সরস্বতীর পূজা ।

উলুধ্বনি ও শঙ্খধ্বনিতে তৈরি হয় ধর্মীয় আবহ। সকাল থেকেই তাই শিক্ষক-শিক্ষার্থী, ভক্ত ও দর্শনার্থীদের মিলন মেলায় পরিণত হয় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্লাজা প্রাঙ্গণ। বুধবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ১০টায় শুরু হয় পূজা-অর্চনা, বেলা সাড়ে ১১টায় অঞ্জলি প্রদান, ১২ টায় হোমযজ্ঞ ও দুপুর ১টায় প্রসাদ বিতরণ অনুষ্ঠিত হয়। এরপর সন্ধ্যা পর্যন্ত চলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসময় উপস্থিত ছিলেন বেরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা, কোষাধ্যক্ষ প্রফেসর ড. ফয়জার রহমান, ইংরেজি বিভাগের প্রধান প্রফেসর শহীদুর রহমান, রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল, পরীক্ষা নিয়ন্ত্রক পারমিতা জামান, পূজা আয়োজক কমিটিসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সুরঞ্জিত মন্ডল বলেন, ‘সনাতন ধর্মাবলম্বীদের পূজার শুভেচ্ছা। সরস্বতী জ্ঞানের দেবী, সংগীতের দেবী। অন্য যেকোনও বারের চেয়ে এবারের দিনটি স্পেশাল। প্রথমত বরেন্দ্র বিশ্ববিদ্যালয় প্রথমবারের মতো নিজস্ব ক্যাম্পাসে পূজা আয়োজন করেছে । একইসঙ্গে আজকে তিন দিবস উদযাপন করা হচ্ছে। দেবীর কাছে আমাদের প্রার্থনা, সবাইকে উপকারী জ্ঞান দিয়ে অসাম্প্রদায়িক ও সম্প্রীতির বিশ্ব গঠনে সহায়তা দিন।’ এসময় তিনি আয়োজক কমিটির সকলের পাশাপাশি উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।