উত্তর-পূর্ব ভারতের কিছু অংশ থেকে প্রত্যাহার হচ্ছে আফস্পা আইন

উত্তর-পূর্ব ভারতের নাগাল্যান্ড, মণিপুর এবং আসামের কিছু অংশ থেকে সশস্ত্র বাহিনীর বিতর্কিত বিশেষ ক্ষমতা আইন (আর্মড ফোর্সেস স্পেশাল পাওয়ার অ্যাক্ট বা আফস্পা) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বৃহস্পতিবার এ কথা ঘোষণা করেছেন।

টুইটারে অমিত শাহ লিখেছেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিজির নেতৃত্বে ভারত সরকার কয়েক দশক পরে নাগাল্যান্ড, মণিপুর এবং আসামে আফস্পার অধীনে থাকা অশান্ত এলাকা কমানোর বিষয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। ’ কেন্দ্রের এই পদক্ষেপ উত্তর-পূর্বাঞ্চলে শান্তি, সমৃদ্ধি এবং উন্নয়নের এক নতুন যুগের সূচনা করবে বলে আশা প্রকাশ করেন তিনি।

উত্তর-পূর্বের রাজ্যগুলোতে বিদ্রোহী তৎপরতা মোকাবিলার জন্য সেনাবাহিনীকে বাড়তি ক্ষমতা দিতে ১৯৫৮ সালে আফস্পা আইন জারি করেছিল কেন্দ্র। উত্তর-পূর্বে এখন পুরো আসাম, নাগাল্যান্ড, রাজধানী ইম্ফল বাদে মণিপুরের বাকি এলাকা ও অরুণাচলের তিন জেলায় আফস্পা বলবৎ রয়েছে।

গত ডিসেম্বরে নাগাল্যান্ডে জঙ্গি সন্দেহে সেনার গুলিতে স্থানীয় বেশ কয়েকজন বাসিন্দার নিহত হওয়ার পর নতুন করে উত্তর-পূর্বে বিতর্কিত আইনটি প্রত্যাহারের দাবিতে আন্দোলন শুরু হয়। তখন উত্তর-পূর্বাঞ্চলে আফস্পা প্রয়োগের বিষয়টি পর্যালোচনা করতে কেন্দ্র একটি কমিটি গঠন করেছিল। স¡রাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছিল, যে সব এলাকায় শান্তি-শৃঙ্খলা বা নাশকতার সমস্যা নেই, সেই এলাকাগুলো থেকে পর্যায়ক্রমে আফস্পা তুলে নেওয়া হতে পারে। এখন সেই প্রক্রিয়ার সূচনা হলো।

 

সূত্রঃ কালের কণ্ঠ