রবিবার , ১১ সেপ্টেম্বর ২০১৬ | ১৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তর কোরিয়ার রাজধানী ‘উড়িয়ে দেওয়ার’ হুমকি দক্ষিণের

Paris
সেপ্টেম্বর ১১, ২০১৬ ৫:১৬ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পারমাণবিক বোমা হামলার পায়তারা চালালে উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং উড়িয়ে দিতে পারে দক্ষিণ কোরিয়া।

 

সামরিক সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সংবাদসংস্থা ইয়োনহ্যাপ জানিয়েছে, পরমাণু ক্ষেপণাস্ত্র ও বিধ্বংসী গোলা হামলা চালিয়ে পিয়ংইয়ংয়ের প্রতিটি অংশ সম্পূর্ণরূপে ধ্বংস করে দেওয়া হবে।

 

বিবিসি অনলাইনের এক খবরে রোববার এ তথ্য জানানো হয়েছে।

 

দক্ষিণ কোরিয়া সরকারের সঙ্গে সংবাদসংস্থা ইয়োনহ্যাপ ঘনিষ্টভাবে সম্পৃক্ত এবং এটি সরকারি অর্থায়নে পরিচালিত হয়।

 

শুক্রবার উত্তর কোরিয়া পঞ্চম ও সর্বোচ্চ শক্তিশালী পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। এর প্রতিক্রিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায় উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ নিয়েছে।

 

যুক্তরাষ্ট্র জানিয়েছে, তারা নিজেরাই নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি বিবেচনা করছে। এ ছাড়া জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, জাপান ও দক্ষিণ কোরিয়া দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

 

পিয়ংইয়ং রোববার এর জবাবে বলেছে, ‘অনর্থক নিষেধাজ্ঞার হুমিক…খুবই হাস্যকর।’

 

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের বরাত দিয়ে ইয়োনহ্যাপ জানিয়েছে, পিয়ংইয়ংকে উত্তর কোরিয়ার শাসকদের গোপন আস্তানা হিসেবে মনে করা হয়। যেকোনো হামলার লক্ষ্য হবে এই পিয়ংইয়ং। এ শহর ধূলিসাৎ করা হবে এবং মানচিত্র থেকে নিশ্চিহ্ন করে দেওয়া হবে।

 

উত্তর কোরিয়ার সম্প্রচার মাধ্যমে সাধারণত যে উত্তেজনাপূর্ণ ভাষ্য ব্যবহার করে দক্ষিণ কোরিয়াও সেই ধরনের ভাষ্য ব্যবহার করছে। এ নিয়ে দক্ষিণ কোরিয়ায় সরকারের বিরুদ্ধে সমালোচনা হচ্ছে। উত্তর কোরিয়াকে বিচ্ছিন্ন করে কিম জং-উনকে পারমাণবিক অস্ত্র তৈরির পদক্ষেপ থেকে বিরত রাখা সম্ভব নয় বলে মনে করে দক্ষিণের কিছু জনগণ।

 

শুক্রবার উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানোর পর পিয়ংইয়ংয়ে হামলা চালানোর পরিকল্পনা সম্ভবত দক্ষিণ কোরিয়ার পার্লামেন্টে ওঠানো হয়ে থাকতে পারে।

 

এদিকে উত্তর কোরিয়া বিষয়ে যুক্তরাষ্ট্রের বিশেষ দূত বলেছেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে এককভাবে পদক্ষেপ নিতে যাচ্ছে ওয়াশিংটন। বিশেষ দূত সাং কিম বলেছেন, ‘এ অঞ্চলে, আমাদের মিত্রদের ও আমাদের বিরুদ্ধে ক্রমেই বড় হুমকি হয়ে উঠছে উত্তর কোরিয়া। বাড়িয়ে তোলা এ হুমকি মোকাবিলায় যা কিছু সম্ভব আমরা করব।

 

উত্তর কোরিয়ার বিরুদ্ধে কোনো ধরনের পরমাণু অস্ত্র বা ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা নিষিদ্ধ করেছে জাতিসংঘ। ২০০৬ সাল থেকে এ পর্যন্ত পাঁচ দফায় উত্তর কোরিয়া নিষেধাজ্ঞার কবলে পড়েছে।

 

শুক্রবার যে পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া, তা ১০ কিলোটনের মতো ওজনের। তবে কোনো কোনো বিশেষজ্ঞের মতে, এর ওজন ২০ কিলোটনের মতো। এটি উত্তর কোরিয়ার সবচেয়ে বড় ও শক্তিশালী পরমাণু ক্ষেপণাস্ত্রের পরীক্ষা।

 

১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় যুক্তরাষ্ট্র যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তার ওজন ছিল ১৫ কিলোটন।

সূত্র:রাইজিংবিডি

সর্বশেষ - আন্তর্জাতিক