বৃহস্পতিবার , ২৬ অক্টোবর ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

উত্তরা গণভবনের গাছ কর্তন: গণপূর্ত বিভাগের তিন প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত

Paris
অক্টোবর ২৬, ২০১৭ ১০:৩৫ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক, নাটোর :
নাটোরের উত্তরা গণভবনে ঝড়ে পড়া এবং মরা গাছের নামে শতবর্ষী তাজা গাছ কাটার সাথে জড়িত থাকার অভিযোগে তিন প্রকৌশলীকে সায়মিক ভাবে বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার সন্ধ্যায় গৃহায়ন ও গণপুর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার স্বাক্ষরিত এক আদেশে তাদের সায়মিক ভাবে বরখাস্ত করা হয়।

বরখাস্তকৃত তিন প্রকৌশলী হচ্ছে, নাটোর গণপূর্ত বিভাগে নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউর রহমান এবং উপ-সহকারী প্রকৌশলী কামরুজ্জামান।
অপরদিকে, একই দিনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত

একটি চিঠিতে উত্তরা গণভবনে অবৈধভাবে গাছ কর্তন, অপসারন ও অন্যান্য অনিয়মের বিষয়ে তদন্ত কমিটির সুপারিশ অনুসারে ঠিকাদার সোহেল ফয়সালের বিরুদ্ধে মামলা রুজু করতে নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন কে নির্দেশ দেয়া হয়ছে।

জেলা প্রশাসক শাহিনা খাতুন বরখাস্তের সতত্যা নিশ্চিত করে সিল্কসিটি নিউজকে জানান, বৃহস্পতিবার গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব শহীদ উল্লা খন্দকার স্বাক্ষরিত একটি চিঠি আমার হাতে এসে পৌছেছে। চিঠিতে নাটোর গণপূর্ত বিভাগে নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউর রহমান এবং উপ-সহকারী প্রকৌশলী কামরুজ্জামান নাটোর উত্তরা গণভবনে অবৈধ ভাবে গাছ কর্তন, অপসারন ও অন্যান্য অনিয়মসহ কর্তব্য কাজে অবহেলা করেছেন যা সরকারি কর্মচারি বিধিমালা ১৯৮৫ এর বিধি ৩(বি)অনুযায়ী অসাদচারনের শামিল। তাদের বিরুদ্ধে আনীত অসাদচারণের অভিযোগে তাদেরকে সরকারী কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ১৯৮৫ এর বিধি মোতাবেক সরকারি চাকরি হতে সাময়িকভাবে বরখাস্ত করা হল। সাময়িক বরখাস্তকালে তাহারা বিধি মোতাবেক খোরপোষভাতা পাবেন।

জেলা প্রশাসক আরো জানান, একই দিনে গৃহায়ণ ও গণপুর্ত মন্ত্রণালয়ের উপ-সচিব সুরাইয়া বেগম স্বাক্ষরিত একটি চিঠি এসেছে। চিঠিতে উত্তরা গণভবনে অবৈধভাবে গাছ কর্তন, অপসারন ও অন্যান্য অনিয়মের বিষয়ে তদন্ত কমিটির সুপারিশ অনুসারে ঠিকাদার সোহেল ফয়সালের বিরুদ্ধে মামলা রুজু করতে নির্দেশ দেয়া হয়ছে।

গত ১৭ অক্টোবর অবৈধ ভাবে ঠিকাদারের কয়েক লাখ টাকার গাছ কেটে নেয়ার ব্যাপারে গণমাধ্যমে খবর ছাপা হলে উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটি ওই দিনই জরুরীভাবে এক সভা করে অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজ্জাকুল ইসলামকে প্রধান করে পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটিকে তিন কার্য দিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেয়া হয়। গঠিত তদন্ত কমিটির পক্ষে তদন্ত কমিটির প্রধান ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট রাজ্জাকুল ইসলাম নির্ধারিত সময়ের মধ্যেই সোমবার বিকেল সাড়ে তিনটার দিকে উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটির প্রধান নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুনের কাছে তাদের প্রতিবেদন দাখিল করেন। তদন্ত প্রতিবেদনে গণপূর্তর নির্বাহী প্রকৌশলী মশিউর রহমান আকন্দ, ঠিকাদার সোহেল ফয়সাল এবং গণভবনের তত্ত্বাবধায় আব্দুস সবুর তালুকদারকে প্রধান অভিযুক্ত করে মোট ছয়জনকে অভিযুক্ত করা হয়েছে।

এছাড়াও বাকি তিনজন গণপূর্তর উপ-বিভাগী প্রকৌশলী জিয়াউল ইসলাম, গণপূর্তর এসও কামরুজ্জামান এবং তত্ত্বাবধায়ক আবুল কাশেমের বিরুদ্ধে দায়িত্ব অবহেলার অভিযোগ এনেছে তদন্ত কমিটি। তদন্ত রিপোর্টে মোট এক হাজার ৯২সিএফটি গাছ কাটা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে। তদস্ত প্রতিবেদনে গণবভন সুষ্ঠ ভাবে ব্যবস্থাপনার জন্য সাতদফা সুপারিশও করেছে।

এদিকে গাছ কাটার খবর গণমাধ্যমে প্রকাশের পর গণপূর্ত বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশে রাজশাহীর তত্বাবধায়ক প্রকৌশলী জিল্লুর রহমানকে প্রধান করে যে এক সদস্যের তদন্ত কমিটি গঠণ করা হয় সেই কমিটি ওই দিনই তদন্ত করে যায়। সেই রিপোর্ট অনুযায়ী প্রাথমিকভাবে গাছ কাটার অনিয়মের সাথে জড়িত থাকার অভিযোগের সত্যতা পাওয়ায় উপ-বিভাগীয় প্রকৌশলী জিয়াউল হক এবং উপ-সহকারী প্রকৌশলী কামরুজ্জামানকে গণপূর্ত বিভাগের প্রধান প্রকৌশলীর দপ্তর থেকে বদলী করা হয়। বদলীর আদেশে তাদের দু’জনকেই নাটোর থেকে ২২ অক্টোবরের মধ্যে চার্জ বুঝিয়ে না দিলে ২৩ অক্টোবর স্ট্যান্ড রিলিজ করার নির্দেশনা দেয়া হলে অভিযুক্ত দু’জনেই স্থানীয় ব্যবস্থপনায় তাদের নিজ নিজ চার্জ বুঝিয়ে দিয়ে ২২অক্টোবরেই নতুন কর্মস্থলে যাওয়ার জন্য নাটোর থেকে রিলিজ অর্ডার নিয়ে নেন।

উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটির গঠিত তদন্ত কমিটির তদন্ত রিপোর্ট প্রদানের একদিন আগেই তরিঘরি করে কেন দু’জন কর্মকর্তাকে নাটোর থেকে অন্যত্র বদলী করে দেয়া হলো তা অনেকের কাছেই রহস্যজনক মনে হয়েছে। এদিকে উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটির প্রধান জেলা প্রশাসক তাদের গঠিত তদন্ত কমিটির রিপোর্ট পাওয়ার পর ২৩ অক্টোবর এব্যাপারে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার নির্দেশনা চেয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, মন্ত্রী পরিষদ সচিব,গণপূর্ত সচিব এবং রাজশাহী বিভাগীয় কমিশনের কাছে চিঠি দেন।

জেলা প্রশাসক শাহিনা খাতুন জানান, তার পাঠানো চিঠি অনুযায়ী এখনও কোন নিদের্শনা তিনি পাননি, তবে নাটোর গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মশিউর রহামন আকন্দকে ওএসডি করার ব্যাপারে কোন কাগজপত্র না পেলেও ঘটনাটি তিনি জেনেছেন।

উল্লেখ্য, উত্তরা গণভবনে ঝড়ে পরা এবং মরা তিনটি গাছ এবং কিছু ডালপালা কাটার টেন্ডার দেয় স্থানীয় গণপূর্ত বিভাগ। পরে মাত্র ১৮হাজার চারশ’ টাকার বিনিময়ে গাছগুলো কেটে নেয়ার কাজ পায় স্থানীয় যুবলীগ কর্মী সোহেল ফয়সাল। তিনি অন্যদের যোগসাজসে উত্তরা গণভবনের মোট ১৭টি গাছ এবং ৪৮টি গাছের বড় বড় ডালপালা কেটে নিয়ে যান। যার অনুমানিক মূল্য প্রায় সাড়ে ৩লাখ টাকা।

স/শ

সর্বশেষ - রাজশাহীর খবর