কাটাখালিতে খালের উপর তৈরি মেয়র আব্বাসের মার্কেটে উচ্ছেদ অভিযান

নিজস্ব প্রতিবেদক:


ভাঙ্গা হলো কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলীর তৈরি অবৈধ দোতলা মার্কেট। একই সঙ্গে ভাঙ্গা হবে এই এলাকায় সব অবৈধ স্থাপনা। শনিবার (৪ ডিসেম্বর) সকাল ৯ টা থেকে স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে কাটাখালী বাজারের বাস স্ট্যান্ডের পাশে  সরকারি খালের উপরে নির্মাণাধীন দোতলা মার্কেটি ভেঙ্গার কাজ শুরু করা হয়। স্থানীয় প্রশাসনের উপস্থিতিতে এই দোতালা মার্কেটটি ভাঙ্গার কাজ করছেন শ্রমিকরা।



জানা গেছে, এই মার্কেটের নিচ তলায় সাতটি দোকান রয়েছে। সেই দোকানগুলোর ৯০ শতাংশ কাজ সম্পন্ন করা হয়। এছাড়া দোতলার উপরের শুধু ছাদ ঢালায়ের কাজ কাজ সম্পন্ন হয়েছে। এই মার্কেট ভাঙ্গার পরে কাটাখালীর বাজারের উত্তরে মসজিদের সামনে অবৈধ দোকানপাট রয়েছে সেগুলো উচ্ছেদ করা হবে।

স্থাপনাগুলো উচ্ছেদের ফলে খালের পানি চলাচল স্বাভাবিক হবে। ফলে বেলঘড়িয়া, শ্যামপুরসহ আশেপাশের এলাকার মানুষ বর্ষা মৌসুমের জলাবদ্ধতা থেকে মুক্তি পাবে। সম্প্রতি এই খালটি পুনঃসংস্কার করা হয় বলে স্থানীয় সূত্রে জানা গেছে। খালটি পদ্মা নদী থেকে হরিয়ান বাইপাস এলাকা পর্যন্ত পুনঃ সংস্কার করা হয়। যদিও খালটি ফলিয়ার বিলে গিয়ে মিশেছে। তবে সংস্কারের এক বছরের মাথায় কাটাখালী পয়েন্টে মেয়র আব্বাস সরু করে আরসিসি ঢালায় দিয়েছে। ফলে খালের বাকি জায়গায় মাটি ও বালু দিয়ে ভরাট করেছে দোতালা মার্কেটটি নির্মাণের কাজ শুরু করেন। এনিয়ে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে কিছু দিনের জন্য নির্মাণ কাজ বন্ধ ছিল। তবে পরক্ষণে মেয়র আব্বাস আলী আবার কাজ শুরু করেন।

স্থানীয় ব্যবসায়ীরা জানায়, এই দোকালা মার্কেটি কাটাখালী পৌরসভার মেয়র আব্বাস আলী নির্মাণ করেছিলেন। তার আগেই একই স্থানে সাত থেকে আটটি বিভিন্ন দোকান ছিল। এই দোকানগুলোতে বিভিন্ন ব্যবসা করে তারা জীবিকা নির্বাহ করতেন। কিন্তু মেয়র আব্বাস দখলে নিয়ে তাদের উচ্ছেদ করে নিজেই দোকালা মার্কেটি নির্মাণের কাজ শুরু করে। অভিযোগ রয়েছে- এই মার্কেটে দোকান বিক্রির নামে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেওয়ার চেষ্টায় ছিলেন তিনি।

তিন নম্বর ওয়ার্ড কাউন্সিলর মঞ্জুর রহমান বলেন,‘ প্রাক্তন মেয়র আব্বাসের মোট চারটা অবৈধ স্থাপনা আমরা চোখে দেখতে পাচ্ছি। এই চারটা স্থাপনা ভাঙ্গার জন্য ভ্রামম্যাণ আদালত এসেছে; এই ভ্রামম্যাণ আদালত ডিসি মহদায়ের নির্দেশে এই স্থাপনাগুলো উচ্ছেদ করছে।’

পবা উপজেলা সহকারী কমিশনার ভূমি শেখ এহসান উদ্দিন জানান, এই মার্কেটি সরকারি খালের উপরে। এটি অপসারণের জন্য আমরা তাদেরকে নোটিশ করেছি। এই নোটিশের তারা কোন জবাব দেয়নি। তাই আজ আমরা আইনানুক ব্যবস্থাগ্রহণ করছি।

স/আ