ইহুদি উপাসনালয়ে জিম্মিকারীর পরিচয় মিলল

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের ইহুদি উপসনালয়ে জিম্মি ঘটনায় অভিযুক্ত ব্যক্তির পরিচয় মিলেছে। ওই ব্যক্তির নাম মালিক ফয়সল আকরাম (৪৪)। তিনি যুক্তরাজ্যের নাগরিক।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করে জানিয়েছে, ঘটনার সঙ্গে অন্য কারও যুক্ত থাকার ইঙ্গিত মেলেনি। তবে জিম্মি ঘটনার সম্ভাব্য কারণ সম্পর্কে নিশ্চিত হতে পারেনি তারা।

এর আগে স্থানীয় সময় শনিবার সকালে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের কোলেভিল শহরে ইহুদিদের উপাসনালয় সিনাগগে অবস্থান নেয় সশস্ত্র এক ব্যক্তি। অভিযুক্ত ব্যক্তি কমপক্ষে চারজনকে জিম্মি করেন। এ ঘটনায় সিনাগগটি ঘিরে ফেলে পুলিশ স্থানীয় মানুষদের সেখান থেকে সরিয়ে নেয়।

দীর্ঘ ১১ ঘণ্টা পর এফবিআইয়ের সোয়াট টিম জিম্মি থাকা ব্যক্তিদের অক্ষত উদ্ধার করতে সক্ষম হয়। গুলিতে প্রাণ হারান জিম্মিকারী ফয়সল আকরাম।

সংবাদমাধ্যম গার্ডিয়ান যুক্তরাজ্যের নিরাপত্তা সূত্রে খবর প্রকাশ করেছে, মালিক ফয়সাল যুক্তরাজ্যের ব্লাকবার্নের ল্যাঙ্কাশায়ারের বাসিন্দা ছিলেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘটনাকে ‘সন্ত্রাসী ঘটনা ’ হিসেবে উল্লেখ করেছেন। যুক্তরাষ্ট্রে আকরাম কিভাবে অস্ত্র পেল এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের বাইডেন বলেন, সম্পূর্ণ ঘটনা এখনো তার অজানা। তবে রাস্তা থেকে অস্ত্র সংগ্রহ করেছেন বলে জানতে পেরেছেন। আকরাম কত দিন ধরে  যুক্তরাষ্ট্রে অবস্থান করছে সেটাও জানা যায়নি।

খবরে বলা হয়, জিম্মিকারীকে ঘটনার একপর্যায়ে পাকিস্তানি স্নায়ুরোগবিশারদ কারাবন্দি আফিয়া সিদ্দীকির মুক্তি দাবি করেন।

 

সূত্রঃ যুগান্তর