ইসলামভীতি রোধে ওআইসি ও মুসলিম ওয়ার্ল্ড লিগের সমঝোতা

ধর্মীয় ও সামাজিক বিষয়ে পারস্পরিক সহযোগিতার ঘোষণা দিয়েছে মুসলিমবিশ্বের বৃহত্তম দুই সংস্থা অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি) ও মুসলিম ওয়ার্ল্ড লিগ। ইতিমধ্যে উভয় সংস্থা সমঝোতা স্মারকও সম্পন্ন করেছে।

গতকাল শুক্রবার (৪ সেপ্টেম্বর) সংস্থা দুটির মহাসচিবদের মধ্যে পারষ্পরিক সমঝোতা স্মারক সম্পন্ন হয়। ওআইসির মহাসচিব ড. ইউসুফ আল উসাইমিন ও মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব ড. মুহাম্মাদ বিন আবদুল করিম আল ইসা সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

পারষ্পরিক উদারতা ও সংলাপের মাধ্যমে সহিংসতা, উগ্রতা ও ইসলামভীতি প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করবে আন্তর্জাতিক সংস্থা দুটি।

তাছাড়া ইসলামের সঠিক মূলবোধ প্রসার করে আধুনিকতা, সহাবস্থান ও ভিন্ন সংস্কৃতির প্রতি শ্রদ্ধাবোধ ছড়িয়ে দিতে ওআইসি ও মুসলিম ওয়ার্ল্ড লিগ একসঙ্গে কাজ করবে।

উল্লেখ্য, মুসলিমবিশ্বের সমস্যাবলি সমাধানের লক্ষ্যে ১৯৬৯ সালের ২৫ সেপ্টেম্বর ৫৭টি সদস্য দেশের সমন্বয়ে অর্গানাইজেশন অব ইসলামি কোঅপারেশন (ওআইসি) গঠিত হয়।

বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অগ্রণি ভূমিকা পালনকারী সৌদি ভিত্তিক একটি বেসরকারি সংস্থা মুসলিম ওয়ার্ল্ড লিগ। ১৯৬২ সালে ১৮ মে সৌদি আরবের যুবরাজ ফয়সাল মক্কায় অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলনে তা প্রতিষ্ঠা করেন। পুরো বিশ্বে সংস্থাটির আওতাধীন সাতটি সহযোগী প্রতিষ্ঠান বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ