ইসরায়েল নজিরবিহীন সংকটে ও পতনের মুখে রয়েছে : নাফতালি

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

ইসরায়েল নজিরবিহীন পরিস্থিতির শিকার এবং পতনের মুখে রয়েছে বলে মন্তব্য করেছেন ইহুদিবাদী ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত। তিনি বলেছেন, ইসরায়েল তার ৮০ বছর পূর্তি ঘনিয়ে আসার প্রাক্কালে এখন পরীক্ষার মধ্যে রয়েছে এবং ইসরায়েলকে রক্ষা করা যাবে কিনা সেটাই এখন ভাবনার বিষয়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে এইসব বক্তব্য তুলে ধরেন দখলদার ইসরায়েলের প্রধানমন্ত্রী। নাফতালি তার ভাষায় ‘ইহুদিদের ঐক্যবদ্ধ রাষ্ট্র’ যে অতীতে দুই বার ভেঙে গেছে সে কথা উল্লেখ করে বলেন, প্রথমবার এটি ঘটে ওই কথিত রাষ্ট্র গঠনের ৮০ বছর পর ও দ্বিতীয়বার তা ঘটে আরও ৭৭ বছর পর, আর দুইবারই তা ঘটেছে ঘরোয়া দ্বন্দ্বের কারণে। নাফতালি এ প্রসঙ্গে ইসরায়েলের রাজনৈতিক অচলাবস্থা ও বার বার নির্বাচন অনুষ্ঠানের বিষয়ও উল্লেখ করেন।

এদিকে অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীর ও পূর্ব বায়তুল মুকাদ্দাস শহরের শত শত অবৈধ বসতিতে থাকা উগ্র ইসরায়েলি অভিবাসীদের ওপর পরিচালিত এক জরিপের ফলাফলে দেখা গেছে তাদের ৬৯ শতাংশই মনে করে যে ইসরায়েলের ভবিষ্যৎ খুব অন্ধকার এবং এ কারণে তারা উদ্বিগ্ন।

এ ছাড়াও শতকরা ৩৩ শতাংশ ইসরায়েলি যুবক নিরাপত্তা না থাকায়, দ্রব্যমূল্যের উর্ধ্বগতি ও সামাজিক বিভাজনের কারণে অধিকৃত ফিলিস্তিন থেকে চলে যেতে চায়। এ জরিপ প্রকাশ করেছে ইসরায়েল হাইয়োম নামের একটি ইসরায়েলি দৈনিক।

ইসরায়েল যে বাইরের চাপ ছাড়াই ভেতর থেকেই নানা সংকটের কারণে ভেঙ্গে যেতে পারে সে বিষয়ে ইসরায়েলের কোনো কোনো নেতা ও গবেষক অতীতেও হুঁশিয়ারি দিয়েছে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন