বুধবার , ৩০ ডিসেম্বর ২০২০ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক সৌদি আরবের নিরাপত্তাহীনতা বাড়াবে: ইরান

Paris
ডিসেম্বর ৩০, ২০২০ ১০:১৯ পূর্বাহ্ণ

ইরান বলেছে, সৌদি আরব ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করলে তা রিয়াদের জন্য নিরাপত্তাহীনতা ছাড়া আর কিছু বয়ে আনবে না। ইরানের সংসদ স্পিকারের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক বিশেষ সহকারী ও সাবেক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এ সতর্কবাণী উচ্চারণ করেছেন।

মঙ্গলবার তিনি লেবাননের আল-মায়াদিন টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে আরও বলেন, আমেরিকা ও ইসরায়েলের তাবেদারি করে সৌদি আরব নিজের নিরাপত্তাহীনতাই কেবল বাড়িয়ে যাচ্ছে। ইয়েমেনের বিরুদ্ধে সৌদি আগ্রাসনকে তিনি ওয়াশিংটন ও তেল আবিবের একটি প্রকল্প বলে উল্লেখ করেন যা ক্রীড়নক হিসেবে বাস্তবায়ন করে দিচ্ছে সৌদি আরব।

কিছু আরব দেশ আপোস প্রক্রিয়ার মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের জন্য যে প্রতিযোগিতায় নেমেছে তাতে দুঃখ প্রকাশ করেন আমির আব্দুল্লাহিয়ান। তিনি বলেন, যে আপোস প্রক্রিয়া মুসলিম দেশগুলো পরস্পরের শত্রুতে পরিণত হয় তা অবশ্যই বর্জনীয়।

গত কয়েক মাসে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, সুদান ও মরক্কো ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করেছে। সৌদি আরবের সবুজ সংকেত নিয়ে এসব দেশ তেল আবিবকে স্বীকৃতি দিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তারা বলছেন, অচিরেই সৌদি আরবও সব রাখঢাক ঝেড়ে ফেলে কুদস দখলদার ইসরায়েলের সঙ্গে নিজের সম্পর্কের বিষয়টি প্রকাশ করে দিতে পারে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক