বৃহস্পতিবার , ১৫ জুন ২০২৩ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইসরায়েলি অভিযানে ফিলিস্তিনি যোদ্ধাকে গুলি করে হত্যা

Paris
জুন ১৫, ২০২৩ ৪:৪৭ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

পশ্চিম তীরে ইসরায়েলের গুলিতে নিহত খলিল ইয়াহিয়া আনিসের (২০) শেষকৃত্যের সময় স্বজনরা শোক করছে৷ (বাঁয়ে) ইসরায়েলে বন্দি ফিলিস্তিনি ওসামা তাওয়েলের অ্যাপার্টমেন্ট গুঁড়িয়ে দিয়েছে সেনাবাহিনী। (ডানে) ছবি : জাফর আশতিয়াহ/এএফপি
ইসরায়েলি বাহিনী বৃহস্পতিবার অধিকৃত পশ্চিম তীরে একজন ফিলিস্তিনি যোদ্ধাকে গুলি করে হত্যা করেছে। ফিলিস্তিনি কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। অন্যদিকে সেনাবাহিনী বলেছে, একটি অ্যাপার্টমেন্ট ভেঙে ফেলার অভিযানের সময় ওই ব্যক্তির গুলি লেগেছিল।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, খলিল ইয়াহিয়া আনিস (২০) নাবলুসে ইসরায়েলি দখলদারদের গুলির আঘাতে নিহত হয়েছেন।

নাবলুসের আল নাজাহ হাসপাতালের একজন কর্মকর্তা বলেছেন, ইসরায়েলি বাহিনী পশ্চিম তীরের উত্তরে একজন কথিত হামলাকারীর বাড়ি ভেঙে ফেলার জন্য শহরে প্রবেশ করলে রাতভর সংঘর্ষে আহত হয়েছেন আরো দুজন।

বৃহস্পতিবার ভোরের পর এএফপির এক সাংবাদিক একদল যুবককে অ্যাপার্টমেন্টের ক্ষয়ক্ষতি জরিপ করতে দেখেছেন। মেঝেতে আবর্জনার মতো পাকানো ধাতু ও ধ্বংসস্তূপ পড়ে ছিল। একটি প্রাচীরের মধ্যে ফাঁকা গর্তও দেখা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন স্থানীয় ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তা নিশ্চিত করেছেন, নিহত আনিস একজন যোদ্ধা ছিলেন। তবে তিনি কোন দলের সঙ্গে যুক্ত ছিলেন তা জানাননি।

নাবলুসের আরেকটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, আনিস শহরের আল-আইন শরণার্থী শিবিরের বাসিন্দা ও ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের ফাতাহ আন্দোলনের সদস্য।

এএফপির একজন সংবাদদাতা জানিয়েছেন, আনিসের শেষকৃত্যের জন্য ফিলিস্তিনি পতাকায় আবৃত অবস্থায় তার লাশ হাসপাতাল থেকে নিয়ে যাওয়া হয়।

অন্যদিকে ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, অভিযানের সময় ‘সন্দেহবাদীরা সেনাদের লক্ষ্য করে গুলি চালায়। সেনারা দাঙ্গা ছত্রভঙ্গ করে এবং সরাসরি গুলি চালিয়ে প্রতিক্রিয়া জানায়।’ গুলিতে হতাহতদের চিহ্নিত করা হয়েছে বলেও তারা জানিয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্সির মুখপাত্র নাবিল আবু রুদেইনেহ বৃহস্পতিবার বলেছেন, ইসরায়েল ‘এ অঞ্চলকে উত্তেজনা ও সহিংসতার দিকে টেনে নিয়ে যাচ্ছে’।

ফিলিস্তিনি বন্দির অ্যাপার্টমেন্ট ধ্বংস
প্রত্যক্ষদর্শীরা এএফপিকে বলেছেন, লায়ন্স ডেন সশস্ত্র গোষ্ঠীর একজন বিশিষ্ট সদস্য ওসামা তাওয়েলের ফ্ল্যাট গুঁড়িয়ে দিয়েছে সেনাবাহিনী।

নভেম্বরে পশ্চিম তীরের একটি বসতিতে ইডো বাউর্চ নামের ইসরায়েলি সেনাকে গুলি করে হত্যার অভিযোগে ফেব্রুয়ারি মাসে ইসরায়েল তাওয়েলকে গ্রেপ্তার করেছিল। ইসরায়েল নিয়মিতভাবে ইসরায়েলিদের বিরুদ্ধে হামলা চালানো ফিলিস্তিনিদের বাড়িঘর গুঁড়িয়ে দেয়। এ পদক্ষেপকে প্রতিরোধক হিসেবে ইসরায়েল যুক্তি দেয়। যদিও সমালোচকদের মতে এটি একটি সম্মিলিত শাস্তি।

সরকারি সূত্র থেকে সংকলিত এএফপির তথ্য অনুযায়ী, বছরের শুরু থেকে ইসরায়েল-ফিলিস্তিনি সংঘর্ষের সঙ্গে যুক্ত সহিংসতায় কমপক্ষে ১৫৯ ফিলিস্তিনি, ২১ ইসরায়েলি, একজন ইউক্রেনীয় এবং একজন ইতালীয় নিহত হয়েছে। পরিসংখ্যানে যোদ্ধাদের পাশাপাশি বেসামরিক নাগরিক এবং ইসরায়েলি পক্ষ থেকে আরব সংখ্যালঘুর তিন সদস্য অন্তর্ভুক্ত রয়েছে।

ইসরায়েল ১৯৬৭ সাল থেকে পশ্চিম তীর দখল করে আছে। সূত্র : কালের কণ্ঠ

সর্বশেষ - আন্তর্জাতিক