‘ইরান পরমাণু সমঝোতার চেয়ে কম কোনো কিছু মেনে নেবে না’

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি-কানি সাফ জানিয়ে দিয়েছেন, ২০১৫ সালে পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার চেয়ে কম কোনো কিছু মেনে নেয়া তেহরানের পক্ষে সম্ভব নয়। ওই সমঝোতাকে তিনি ইরানের ‘রেড লাইন’ হিসেবেও অভিহিত করেছেন।

বাকেরি-কানি শনিবার ভিয়েনায় প্রেস টিভিকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, “আমরা নিশ্চিতভাবে পরমাণু সমঝোতার চেয়ে কম কিছুতে সন্তুষ্ট হবো না এবং নিঃসন্দেহে এটি ইরানের জন্য একটি রেড লাইন।”

তিনি আরও বলেন, “আমাদের একটি মৌলিক রেড লাইন রয়েছে, যা যৌক্তিক ভিত্তির ওপর প্রতিষ্ঠিত। ছয় জাতিগোষ্ঠী এবং ইরান মিলে ২০১৫ সালে আমরা একটি সমঝোতায় স্বাক্ষর করেছিলাম। কয়েক বছর পর আমেরিকা এটি থেকে বেরিয়ে গিয়েছিল এবং সে এখন এটিতে ফিরে আসতে চায়।তাহলে দেখা যাচ্ছে, সেই সমঝোতা হচ্ছে দু’পক্ষের মধ্যে নতুন কোনো চুক্তির মূল ভিত্তি।”

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় যখন পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আলোচনা চলছে তখন আলী বাকেরি-কানি তার দেশের এ অবস্থান ঘোষণা করলেন। ওই আলোচনায় আমেরিকার চাপে তিন ইউরোপীয় দেশ ইরানের ওপর এমন কিছু নতুন বিষয় চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে যার সঙ্গে ইরানের পরমাণু কর্মসূচির কোনো সম্পর্ক নেই।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন