বৃহস্পতিবার , ৫ আগস্ট ২০২১ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইরানে হামলা চালাতে প্রস্তুত ইসরাইল, দাঁতভাঙা জবাব দেবে ইরান

Paris
আগস্ট ৫, ২০২১ ৯:৪৯ অপরাহ্ণ

ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন, তার দেশের সেনাবাহিনী ইরানে হামলা চালানোর জন্য প্রস্তুত। এর আগে গতকাল ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ইরানকে দেখে নেওয়ার হুমকি দেন।

এদিকে হামলা চালানো হলে দাঁতভাঙা জবাব দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছে ইরান।

আল জাজিরার খবরে বলা হয়েছে, ইসরাইল এমন এক সময় এই হুমকি দিচ্ছে যখন-ইরানের সঙ্গে তাদের চরম উত্তেজনা বিরাজ করছে।

বৃহস্পতিবার ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজকে স্থানীয় এক গণমাধ্যম প্রশ্ন করেন, ইরানে হামলার জন্য ইসরাইল প্রস্তুত কি না? জবাবে মন্ত্রী বলেন, হ্যা প্রস্তুত। ইসরাইল একাধিক ফ্রন্টে যুদ্ধের জন্য প্রস্তুত; যেখানে ইরানকে সংশ্লিষ্ট করা হবে। এ সময় ইরানকে ‘বৈশ্বিক এবং আঞ্চলিক সমস্য’ হিসেবে অভিহিত করেন তিনি।

ইসরাইলের এই প্রতিরক্ষামন্ত্রী বলেন, ভবিষ্যতে একাধিক ফ্রন্টে যুদ্ধ করার তাদের সক্ষমতা বৃদ্ধি করা প্রয়োজন।

এর আগে গত বৃহস্পতিবার আরব উপসাগরের ওমান উপকূলে ইসরাইলের একটি ব্যবসায়িক জাহাজে ড্রোন হামলা হয়। এতে জাহাজটির দুইজন ক্রু নিহত হন। তাদের একজন ব্রিটিশ নাগরিক ও অন্যজন রোমানিয়ার।

ঘটনার পর থেকে চিরশত্রু ইরান ও ইসরাইলের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব ধারণা করছে, ইরান অত্যাধুনিক ড্রোন ব্যবহার করে এই হামলা করেছে।

তবে ইরান এই অভিযোগ সম্পূর্ন অস্বীকার করে বলছে, তাদের ফাঁসাতে ইসরাইল হামলার নাটক সাজিয়েছে।

ইসরাইলের হুমকির জবাবে যা বলছে ইরান
প্রতিরক্ষানীতিতে শত্রুদের যেকোনো হঠকারী পদক্ষেপের ‘তাৎক্ষণিক, গুরুতর ও শক্তিশালী জবাব’ দেওয়া হবে বলে হুশিয়ার করেছেন ইরানের বিপ্লবী গার্ড বাহিনী-বা আইআরজিসির প্রধান কমান্ডার মেজর জেনারেল হোসেইন সালামি। বুধবার পারস্য উপসাগরের হরমুজ প্রণালিতে মোতায়েন আইআরজিসির নৌসেনাদের যুদ্ধ প্রস্তুতি পরিদর্শনের পর এ সতর্কবাণী উচ্চারণ করেন তিনি।

ইসরাইলের প্রতি ইঙ্গিত করে জেনারেল হোসেইন সালামি বলেন, ইরানকে হুমকি দিয়ে যারা কথা বলছে বিশেষ করে দখলদার ইসরাইলের জেনে রাখা উচিত যেকোনো স্থানে যেকোনো মাত্রার হামলার দাঁতভাঙা জবাব দিতে তেহরান প্রস্তুত রয়েছে।

তিনি আরও বলেন, ইরানের স্বার্থে আঘাত হানা হবে অথচ তেহরান তার জবাব দেবে না- এমন দিনের অবসান হয়েছে। ইরানের শত্রুরা যেন আর কোনোদিন সেই দিনগুলো ফিরে আসার স্বপ্নে বিভোর না হয়।

 

সূত্রঃ যুগান্তর

সর্বশেষ - আন্তর্জাতিক