ইরানের সঙ্গে দ্বন্দ্ব, হরমুজ প্রণালীতে রণতরী পাঠাল দক্ষিণ কোরিয়া

পারস্য উপসাগরে ইরানের হাতে তেলবাহী জাহাজ আটকের ঘটনায় হরমুজ প্রণালীতে রণতরী পাঠিয়েছে দক্ষিণ কোরিয়া। এছাড়া দেশটিতে ইরানের রাষ্ট্রদূতকেও তলব করা হয়েছে। দক্ষিণ কোরিয়ার নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতেই এটি পাঠানো হয়েছে বলে দাবি করা হয়।

মঙ্গলবার ( ৫ জানুয়ারি) দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পারস্য উপসাগরীয় অঞ্চলে হরমুজ প্রণালীর কাছে একটি ডেস্ট্রয়ার পাঠানো হয়েছে। তাতে জলদস্যুতা-বিরোধী একটি ইউনিটও রয়েছে।

একইদিনে দেশটির পররাষ্ট্রমন্ত্রী কাং কায়ুং ওয়া এ বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছেন বলে জানিয়েছেন। খুব শিগগিরই আলোচনার জন্য ইরানে একটি প্রতিনিধিদল পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি।

 

ইরানি গণমাধ্যম বলেছে, দূষণসংক্রান্ত নীতি লঙ্ঘনের দায়ে হ্যাংকুক ক্যামি নামের একটি ট্যাংকার জব্দ করেছে ইরানের বিপ্লবী গার্ডস বাহিনী। নৌযানটি সাত হাজার ২০০ টন ইথানল বহন করে নিয়ে যাচ্ছিল।

দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ট্যাংকারটির মুক্ত করতে কূটনৈতিক চেষ্টা অব্যাহত থাকবে। ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেন, দূষণ ছড়ানোর দায়ে জাহাজটি জব্দ করা হয়েছে।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন