ইবি’র ভর্তি পরীক্ষা শুরু ৪ নভেম্বর

ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ নভেম্বর থেকে শুরু হবে। চলবে ৮ নভেম্বর পর্যন্ত। আজ রোববার দুপুরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির প্রথম সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত নেয়া হয়।

কমিটির সভাপতি ও বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারীর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আবদুল লতিফসহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় সভাপতি এবং হল প্রাধ্যক্ষবৃন্দ।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবর পর্যন্ত আবেদন ফরম পূরণ করতে পারবে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ১৬ সেপ্টেম্বর থেকে ২ নভেম্বর পর্যন্ত প্রবেশপত্র ইস্যু করা হবে এবং ফল প্রকাশ করা হবে ১৫ নভেম্বরের মধ্যে। এছাড়া ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়ে কেন্দ্রীয় ওরিয়েন্টশন প্রোগ্রাম অনুষ্ঠিত হবে ১১ জানুয়ারি।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এসএম আবদুল লতিফ বলেন, এবারের পরীক্ষায় ৮ অনুষদের অধীনে ৪ ইউনিটে মোট ৩৪টি বিভাগে ২৩০৫ জন (কোটা ব্যাতিত) শিক্ষার্থী ভর্তি করা হবে। কলা অনুষদের অধীনে নতুন বিভাগ ফাইন আর্টসে প্রথম ব্যাচের জন্য ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

প্রসঙ্গত, ১২০ নম্বরের ভর্তি পরীক্ষায় এমসিকিউ-এ থাকবে ৬০ নম্বর, নৈর্ব্যক্তিক প্রশ্নে ২০ নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় জিপিএ’র ভিত্তিতে থাকবে (২০+২০) ৪০ নম্বর।

এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে পাওয়া যাবে।

স/শা