সোমবার , ১৫ আগস্ট ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইবিতে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত

Paris
আগস্ট ১৫, ২০১৬ ১২:৫৮ অপরাহ্ণ

আশিক বনি, ইবি প্রতিনিধি:
বাঙ্গালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও ১৫ আগস্ট জাতীয় শোক দিবস যথাযথ মর্যদার সাথে পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার সকাল থেকে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে সকাল সাড়ে ৯টায় প্রশাসন ভবনের সামনে এবং আবাসিক হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ করা হয়। প্রশাসন ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমান এবং কালো পতাকা উত্তোলন করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস.এম. আব্দুল লতিফ। এসময়  হল প্রভোস্টগণ স্ব-স্ব হলসমূহে পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলন শেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন এবং তাঁর আত্মার মাগফিরাত কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইবি কেন্দ্রীয় মসজিদের পেশ ঈমাম কাম খতিব ড. আ.স.ম শোয়াইব আহমদ।
এরপর সকাল পৌনে দশটায় প্রশাসন ভবনের সামনে থেকে প্রো-ভিসি প্রফেসর ড. শাহিনুর রহমানের নেতৃত্বে শোক র‌্যালি বের হয়। এতে শিক্ষক সমিতি, ডিনবৃন্দ, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের শিক্ষক, বঙ্গবন্ধু পরিষদ, কর্মকর্তা, কর্মচারী, ছাত্রলীগের দুই গ্রুপ, বেগম ফজিলাতুন্নেসা মুজিব হল, শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থীসহ প্রায় দেড় হাজার সাধারণ ছাত্র-ছাত্রী এতে অংশ গ্রহণ করে। র‌্যালি ক্যাম্পাসের গুরুত্বপূর্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে মিলিত হয়।
এসময় র‌্যালিতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের আহ্বায়ক প্রফেসর ড. মাহবুবুর রহমান, যুগ্ম আহ্বায়ক প্রফেসর ড. মামুনুর রহমান, বিশিষ্ট লালন গবেষক প্রফেসর ড. আবুল আহসান চৌধুরী, বঙ্গবন্ধু পরিষদের অপরাংশের সভাপতি প্রফেসর ড. জাকারিয়া রহমান, সধারণ সম্পাদক মিজানুর রহমান, ফোকলর বিভাগের সভাপতি প্রফেসর ড. হারুন-উর রশিদ আসকারি, ইবি শাখা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম, সহ-সভাপতি মিজানুর রহমান মিজু, জুয়েল রানা হালিম, সাধারণ সম্পাদক অমিত কুমরার দাশ, সাংগঠনিক সম্পাদক শিশির ইসলাম বাবু সহ বিভিন্ন সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী।

শোক র‌্যালি শেষে জাতির পিতার বিদেহী আত্মার শান্তির উদ্দেশ্যে কেন্দ্রীয় মসজিদে পবিত্র কোরআন খতম ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া অনুষ্ঠান শেষে ছাত্র-শিক্ষক-সাংস্কৃতিক মিলনায়তন কেন্দ্রে “বঙ্গবন্ধুর জীবন ও কীর্তি” শীর্ষক এক আলোচনা সভা ও চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

স/অ

সর্বশেষ - শিক্ষা