ইবিতে জঙ্গি বিরোধী নাটক “মৃতের জবানবন্দী” মঞ্চস্থ

ইবি প্রতিনিধি:
দেশব্যাপী জঙ্গি হামলার প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ে জঙ্গি বিরোধী নাটক “মৃতের জবানবন্দী” মঞ্চস্থ হয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় থিয়েটার (বিথি) এর আয়োজনে বেলা সাড়ে ১১টায় এবং বেলা দেড়টায় ডায়না চত্বরে এ নাটক মঞ্চস্থ হয়।
আশ্বাস এমএ চৌধুরীর রচনায় এবং আদনান হোসেন চৌধুরী নির্দেশনায় নাটকটিতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ওয়াহিদুজ্জামান শাওন, মিনহাজ কাদির শাওন, নোমান ইবনে বাশার, আলপনা আপন, শারমিন আক্তার, আশিক বনি, আতিকুর রহমান অনি, এনামুল হক।

 

এছাড়া নাটকটি মঞ্চায়নে বিভিন্ন ভাবে সহযোগিতা করেছেন মোস্তফা জুবাইর আলম, আসাদুল্লাহ আল-মামুন, কামরুজ্জামান মামুন, মুন্সি জুবায়ের হোসেন এবং সার্বিক সহযোগিতায় ছিলেন ইমাদ উদ্দিন খান ইমু।

 

3 copy

নাটকটিতে জঙ্গিবাদের উত্থান ও কর্মকান্ড খুব সুন্দর ভাবে উপস্থাপিত হয়েছে, নাটকের বিষয়বস্তুতে দেখানো হয়েছে- এক ছেলে পড়ালেখার জন্য শহরের ভাল প্রতিষ্ঠানে ভর্তি হয়ে পরিবারকে ছেড়ে শহরে যায়। সেখানে যেয়ে এক জঙ্গি দলনেতার মাধ্যমে জঙ্গি দলে যোগদান করে এবং জঙ্গিরা তাকে দিয়ে শহরের অভিজাত একটি হোটেলে আত্মঘাতী হামলা কাজ পরিচালনা করায়। হামলায় জঙ্গিদলনেতাসহ সে মারা যায় এবং মৃত্যুর পর তারা অনুশোচনা করে ।

 

নাটক মঞ্চায়নের বিষয়ে বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি ইমাদ উদ্দিন খান ইমু সিল্কসিটি নিউজকে বলেন, বর্তমান প্রেক্ষাপটে বিভিন্ন সংগঠণ বিভিন্ন ভাবে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদ জানিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল সংগঠণ এবং বিশ্ববিদ্যালয়ের একমাত্র নাট্য সংগঠণ ‘বিশ্ববিদ্যালয় থিয়েটার’ তাদের নাটকের ভাষায় দেশব্যাপি এমন জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ডের প্রতিবাদ করার চেষ্টা করেছে।
স/শ