ইন্টারনেট ব্যবহারে এশিয়ায় পঞ্চম বাংলাদেশ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ইন্টারনেট ব্যবহারের দিক হতে এশিয়ায় পঞ্চম অবস্থানে বাংলাদেশ।

এশিয়ার দেশগুলোর পারস্পরিক ইন্টারনেট ব্যবহারের এই তুলনা করেছে ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস। তাদের প্রতিবেদনে বলা হয়, ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশে ৮ কোটি ৫ লাখ ইন্টারনেট ব্যবহারকারী ছিল। যদিও এই পরিসংখ্যান তাদের নয়, বিটিআরসির।

এ পরিসংখ্যানে এশিয়ায় অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের অবস্থান হয়েছে পঞ্চম। এখানে প্রথম চীনে, এই সময়ে দেশটির ইন্টারনেট ব্যবহারকারী ছিল ৭৭ কোটি ২০ লাখ। ৪৬ কোটি ২০ লাখ নিয়ে দ্বিতীয় ভারত, তৃতীয় ইন্দোনেশিয়া, তাদের এই সংখ্যা ১৪ কোটি ৩০ লাখ এবং ১১ কোটি ৮০ লাখ ব্যবহারকারী নিয়ে চতুর্থ জাপান।

তবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বা বিটিআরসির সর্বশেষ হিসাব (২০১৮ সালের আগস্ট) বলছে, দেশে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৯ কোটি ৫ লাখে দাঁড়িয়েছে।

২০০০ সালে দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল ১ লাখের মতো। তখন জনসংখ্যা ছিল ১৩ কোটি ১৫ লাখ। বর্তমানে ১৬ কোটি জনসংখ্যায় ৯ কোটির বেশি ইন্টারনেট ব্যবহারকারী। মানে ১৭ বছরে মানুষ বেড়েছে ৩ কোটি কিন্তু ইন্টারনেট ব্যবহারকারী বেড়েছে ৯ কোটির বেশি।

ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস বলছে, ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে ফেইসবুক ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ৮০ লাখ। ভারতের এই সংখ্যা ২৫ কোটি ১০ লাখ।