ইতিহাস বদলাতে চায় টাইগাররা

সিল্কসিটি নিউজ ডেস্ক

সিলেটে চলমান টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আজ শ্রীলংকার বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। বিকাল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচে জয় পেলে শ্রীলংকার বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের রেকর্ড হবে টাইগারদের।

তাই নতুন ইতিহাস গড়ার প্রত্যয়েই আজ মাঠে নামবে নাজমুল হোসেন শান্ত বাহিনী। এর আগে তিন ম্যাচের সিরিজে উভয় দল একটি করে ম্যাচ জিতেছে। সিরিজের প্রথম দুটিতে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েছে শান্তরা। তাই আজ ইতিহাস বদলানোর মিশন তাদের। দলটির কোচ চন্ডিকা হাতুরুসিংহে বলেছেন, তার শিষ্যরা সিরিজ জয়ের অবস্থানেই আছে।

টি-টোয়েন্টি ক্রিকেটে শক্তিশালী দল শ্রীলংকা। এ ফরম্যাটে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ে যথেষ্ট সমীহ জাগানিয়া দল তারা। বিদেশি লিগে তাদের অনেক খেলোয়াড় নিয়মিত খেলে থাকেন। এই দ্বীপ দেশটির অর্জনের ভাণ্ডারও খুব সমৃদ্ধ। ২০১৪ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপাও জিতেছে লংকানরা। এই বৈশ্বিক আসরে একাধিকবার রানার্সআপও হয়েছে তারা। টি-টোয়েন্টি ক্রিকেটে অতীতের সাফল্য ও বর্তমান পারফরম্যান্সের বিচারে বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাবে শ্রীলংকা- সেটি জানা কথাই ছিল। তবে এবার টি-টোয়েন্টি ক্রিকেটে শ্রীলংকার বিপক্ষে যে নতুন ব্র্যান্ডের ক্রিকেট খেলছে বাংলাদেশ, তাতে নতুন কিছু আশা করাই যায়।

সম্প্রতি শেষ হওয়া বিপিএলের পরপরই লংকানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলছে টাইগাররা। দারুণ পারফরম্যান্সে থাকা স্বাগতিকরা আজকের শেষ টি-টোয়েন্টিতে জয়ের ধারা অব্যাহত রাখতে পারে, তাহলে শ্রীলংকার বিরুদ্ধে নতুন ইতিহাস তৈরি হবে। এ পর্যন্ত লংকানদের বিপক্ষে ১৫টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ৫টিতে জয় পেয়েছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে তিন ফরম্যাটের ক্রিকেটে বাংলাদেশ দলের অধিনায়কের দায়িত্ব কাঁধে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত। তার অধীনে লংকানদের বিপক্ষে প্রথমবারের মতো টি-টোয়েন্টি সিরিজ জয়ের হাতছানি দিচ্ছে টাইগারদের সামনে। গত বছর থেকেই টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের শ্রেষ্ঠত্ব জাহির করে আসছে বাংলাদেশ।

গত বছর থেকে এ পর্যন্ত যে কটি ম্যাচ খেলেছে তারা (১৬টি), এর প্রায় এক-তৃতীয়াংশের বেশি (১১টি) ম্যাচেই জয়ের রেকর্ড গড়েছে টাইগাররা। ইংল্যান্ড, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, আয়ারল্যান্ডকে হারানোর গৌরব অর্জন করেছে তারা। সর্বশেষ পাঁচটি টি-টোয়েন্টি সিরিজের কোনোটিতেই হারের রেকর্ড নেই তাদের। টানা চার সিরিজে যথাক্রমে- সংযুক্ত আরব আমিরাতকে ২-০, ইংল্যান্ডকে ৩-০, আয়ারল্যান্ডকে ২-১ ও আফগানিস্তানকে ২-০ ব্যবধানে সিরিজ হারানোর পর নিউজিল্যান্ডের মাটিতে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ১-১ ড্র করে বাংলাদেশ। টি-টোয়েন্টি ক্রিকেটেও যে বাংলাদেশ দুর্দান্ত দল হয়ে উঠছে- এই টানা সিরিজ জয়ের সাফল্য তার বড় প্রমাণ। সেখানে আজ আরেকটি সিরিজ জয়ের গৌরবগাঁথা যোগ হওয়ার অপেক্ষা।

সিরিজে গত দুই ম্যাচে নজর কেড়েছেন অধিনায়ক শান্ত, জাকের আলী অনিক, শরিফুল ইসলাম। অভিজ্ঞ অলরাউন্ডার মাহমুদউল্লাহ রিয়াদ নবরূপে ফিরে এসেছেন। রানে ফিরেছেন লিটন দাস ও অভিজ্ঞ সৌম্য সরকার। সব মিলিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটের মেজাজের সঙ্গে বেশ দারুণভাবে মানিয়ে নিয়েছে বাংলাদেশ।

কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, শ্রীলংকার বিপক্ষে শুধু হোম সিরিজ জয় নয়, তাদের রয়েছে দীর্ঘমেয়াদি পরিকল্পনা। অর্থাৎ আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য সঠিক কম্বিনেশন খুঁজছেন তারা। এজন্য প্রতিটি খেলোয়াড়ের দিকেই বিশেষ দৃষ্টি রাখছে টিম ম্যানেজমেন্ট। বিশ্বকাপের আগে সেরা কম্বিনেশন পেতে চায় বাংলাদেশ। শুধু দলীয় কশ্বিনেশনই নয়, হাই-স্কোরিং উইকেটে কীভাবে বড় স্কোর গড়া যায়, কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়া যায়- এসব বিষয়েও জোর দেওয়া হচ্ছে।