রবিবার , ২৯ মার্চ ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইতালিতে একদিনে মৃত ৮৮৯, বাড়ছে লকডাউনের সময়

Paris
মার্চ ২৯, ২০২০ ১০:২১ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

কোভিড-নাইনটিনে ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল। একদিনে রেকর্ড সংখ্যক ৮৮৯ জন মারা গেছেন। মোট আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৯২ হাজার। করোনা ভাইরাসের ভয়াবহতায় ইতালির লকডাউন ৩ এপ্রিলের পর আরও ১৫ দিন বাড়ানো হতে পারে বলে আভাস দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

আক্রান্ত ও মৃতের সংখ্যা ক্রমেই বাড়তে থাকায় ইতালির লকডাউন আরও ১৫ দিন বাড়িয়ে ১৮ এপ্রিল পর্যন্ত করার ইঙ্গিত দিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী।

শনিবার প্রধানমন্ত্রী জোসেপ্পে কন্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে, অসহায় পরিবারের জন্য খাদ্য সহায়তা হিসেবে ৪০ কোটি ইউরো বরাদ্দ ঘোষণা করেছেন।

কন্তে বলেন, ১৩ এপ্রিলের পর দেশের স্কুল এবং বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ থাকবে। তবে বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং শিল্পপ্রতিষ্ঠানগুলোর ব্যাপারে চলতি সপ্তাহেই সিদ্ধান্ত নেয়া হবে। আর যারা অসহায় অবস্থায় আছেন তাদের খাদ্য সহায়তায় ব্যবস্তা নিচ্ছি আমরা।

নতুন করে লকডাউনের সিদ্ধান্ত বাস্তবায়ন হলে আরও ১৫ দিন সব বার, রেস্টুরেন্টসহ অন্যান্য বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোও বন্ধ থাকবে। লোকজনকে ঘরে থাকতে হবে। তবে বিশেষ প্রয়োজনে খাবার সংগ্রহে গ্রোসারি শপ এবং সুপারমার্কেটে যাওয়া যাবে। খোলা থাকবে ফার্মেসিগুলোও।

তবে নতুন করে লকডাউনের সময় বাড়ানো হলে প্রবাসী বাংলাদেশিদের আতঙ্ক এবং হতাশা আরও বাড়বে। প্রবাসীরা বলেন, নতুন করে লকডাউন হলে আমরা প্রবাসীরা ক্ষতিগ্রস্ত হব। তবে করোনার যে পরিস্তিতি আমাদের মেনে নিতে হবে।

ইতালির সরকার লোকজনের চলাচল কমানোর লক্ষ্যে হাইওয়েগুলোতে পেট্রোলপাম্প বন্ধের যে সিদ্ধান্ত নিয়েছিল, তা প্রত্যাহার করেছে। ইতালির রাষ্ট্রপতি সারজিও মাত্তারেল্লা ইউরোপীয় ইউনিয়নের সকলকে ঐক্যবদ্ধ হয়ে মহামারি করোনাভাইরাস মোকাবিলায় কাজ করার আহবান জানিয়েছেন।

সর্বশেষ - আন্তর্জাতিক