ইটভাটায় মাটির জন্য বাঘায় অবৈধভাবে পুকুর খনন: বন্ধ করে দিলেন ইউএনও

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় পুকুর খননের কোন কাগজপত্র না থাকায় খনন কাজ বন্ধ করে দিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। বৃহস্পতিবার দুপুরে উপজেলার বেড়েবাড়ি গ্রামের সড়াতলা মাঠে এ পুকুর খননের কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

জানা যায়, বাঘা উপজেলার মনিরুল ইসলাম নামের এক ব্যক্তি বেড়েবাড়ি গ্রামের সড়াতলা মাঠে ১২ বিঘা জমি লিজ নিয়ে পুকুর খনন কাজ শুরু করে। এ বিষয়ে স্থানীয়রা অভিযোগ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে। এ অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা বিশেষ অভিযান চালিয়ে পুকুর খননের কাজ বন্ধ করে দেন। দুটি ড্রেজার দিয়ে পুকুর খননের কাজ করা হচ্ছিল। এ মাঠে একইস্থানে ১৭ জনের ১২ বিঘা জমি লিজ নিয়ে পুকুর খননের কাজ করছিল মনিরুল ইসলাম।

মনিরুল ইসলাম বলেন, পুকুর খননের অনুমতি নেই। তেপুকুরিয়ায় ইটভাটায় মাটির প্রয়োজন। এই ইটভাটার অনুমতির কাগজ ব্যবহার করে মাটি সংগ্রহ করছিলাম। মাটি না পেলে ইট ভাটা বন্ধ হয়ে যাবে। ইটভাটার অনুমতির কাগজ নিয়ে পুকুর খননের কাজ করছি।

বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা পুকুর খনন বন্ধের বিষয়ে নিশ্চিত করে বলেন, পুকুর খনন করতে হলে ভূমি মন্ত্রনালয়ের অনুমতি লাগে। তাদের কোন অনুমতি নেই। ফলে পুকুর খননের বন্ধ করে দেয়া হয়েছে ।

স/অ