ইঞ্জিনিয়ারিং ডিগ্রির আন্দোলনে ইবির ২২ শিক্ষার্থী আটক

ইবি প্রতিনিধি:
ইঞ্জিনিয়ারিং ডিগ্রি দাবির আন্দোলনে ইবির ২২ জন শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। বুধবার ভোর ৫টায় প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভূক্ত পাঁচ বিভাগের শিক্ষার্থীদের অনশন থেকে তাদের আটক করা হয়।

আটককৃতদের বিষয়ে ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রতন শেখ বলেন, ‘২২ জন শিক্ষার্থীকে আটক করা হয়েছে। তাদরকে কুষ্টিয়া পুলিশ লাইনে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’

ইঞ্জিনিয়ারিং ডিগ্রির দাবিতে গতকাল (মঙ্গলবার) থেকে ড. এম এ ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদভূক্ত পাঁচ বিভাগের শিক্ষার্থীদের আমরণ অনশন চলছিল। অনশনে কয়েকজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ার পরও প্রশাসন এবং অনুষদের পক্ষ থেকে কোন সাড়া না পেয়ে দুপুর ২টার দিকে ডিন অফিসে তালা ঝুলিয়ে দেয় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এতে অফিসের ভেতরে আটকা পড়েন ডিন অফিসের সহকারী কর্মকর্তা আব্দুল মমিন ও পিওন বাদল।

এছাড়াও বুধবার সকাল থেকেই প্রশাসন ভবনের দুই গেইটে অবস্থান নিয়েছে আন্দোলনকারীরা। সকাল সাড়ে ৯টা থেকে প্রশাসন ভবনের সামনের গেইটে ‘অনতিবিলম্বে আকটকৃত সকল শিক্ষার্থীকে নি:শর্তে মুক্তি, সকল বৈষম্য দূর করে ইঞ্জিনিয়ারিং ডিগ্রির মান নিশ্চিতসহ তিন দফা দাবিতে অবস্থান ধর্মঘট পালন শুরু করেছে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা।

অপরদিকে ভবনের পেছনের গেটে অবস্থান নিয়েছে বেতন ফি কমানোর আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা।

এদিকে আন্দোলন নিয়ন্ত্রনে আনতে ক্যাম্পাসে জরুরি অবস্থা জারি করেছে বিশ^বিদ্যালয় প্রশাসন। সকাল থেকে মাইকিং করে এ তথ্য জানানো হয়েছে। এদিকে শিক্ষার্থীদের বহনকারী পরিবহন বন্ধ করে দেওয়ায় দশটি বিভাগের পূর্বনিধারিত পরীক্ষা স্থগিত করেছে কর্তৃপক্ষ।

ভিসি প্রফেসর ড. হারুন-উর-রশিদ আসকারী বলেন, শিক্ষার্থীদের সাথে আলোচনার মাধ্যমে এ সমস্যা সমাধানের চেষ্টা চলছে। যাদের আটক করা হয়েছে যাচায় বাছায় করে তাদের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

স/অ