ইউরোপে করোনার নতুন হটস্পট হতে চলেছে রোমানিয়া?

ইউরোপে করোনার নতুন হটস্পট হতে চলেছে রোমানিয়া। প্রতিনিয়ত দেশটিতে নতুন করে গড়ে এক হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। ওয়ার্ল্ডওমিটার্স কর্তৃক প্রকাশিত সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ ইউরোপের এ দেশটিতে ২২ আগস্ট নতুন করে প্রাণঘাতী করোনা ভাইরাস দ্বারা আক্রান্ত হয়েছেন ১,১৮৯ জন।

গত ২৬ ফেব্রুয়ারি রোমানিয়ার গর্জে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়। গত ১১ এপ্রিল রোমানিয়াতে ৫২৩ জনের শরীরে কোভিড-১৯ এর উপস্থিতির প্রমাণ পাওয়া যায়, নতুন করে সংক্রমণের হার বিবেচনায় একদিনের ব্যবধানে ফার্স্ট ওয়েভে যেটি ছিল সর্বোচ্চ। কিন্তু জুনের মাঝামাঝি সময় থেকে শুরু করে জুলাইয়ের দিকে এসে পরিস্থিতি সম্পূর্ণ বিপরীতে মোড় নেয়। সেকেন্ড ওয়েভে অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে দেশটিতে পুনরায় নতুন করে করোনা ভাইরাসে আক্ৰান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পেতে থাকে। একই সাথে বাড়তে থাকে মৃত্যুর মিছিল।

গ্রীষ্মকালীন অবকাশকে কেন্দ্র করে মানুষ রোমানিয়ার বিভিন্ন ট্যুরিস্ট স্পট বা সমুদ্র তীরবর্তী রিসোর্টগুলোতে জড়ো হচ্ছেন যার প্রভাবে দেশটিতে নতুন করে করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে।

ওয়ার্ল্ড ও মিটারস ডট ইনফো কর্তৃক প্রকাশিত তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দক্ষিণ-পূর্ব ইউরোপের এ দেশটিতে মোট করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৯,৩৩০ জন। এখন পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ৩,৩০৯ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৩৫,৫১৭ জন। প্রতিদিন এক হাজারের ওপর মানুষ দেশটিতে নতুন করে এ প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন, একই সাথে প্রতিদিন গড়ে ৩৫-৪০ জনের মৃত্যু ঘটছে।

রোমানিয়াকে সেন্ট্রাল ইউরোপ, পূর্ব ইউরোপ এবং বলকান অঞ্চলের মধ্যাকার ক্রসরোড বলা হয়। তাই কোনো কারণে রোমানিয়াতে যদি করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের বাহিরে চলে যায় গোটা ইউরোপের জন্য সেটি হবে এক মারাত্মক অশনি সংকেত।