ইউক্রেন সংকটের মধ্যেই ভারতে এলেন লাভরভ

ভারতে পৌঁছেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ। আজ বৃহস্পতিবার বিকেলে দিল্লিতে অবতরণ করেন তিনি। ইউক্রেন সংকটের মধ্যেই বাণিজ্য ও অন্যান্য সম্পর্ক চলমান রাখার পন্থা খুঁজছে ভারত ও রাশিয়া। এ বিষয়েই আলোচনা হওয়ার কথা রয়েছে দেশ দুটির।

সব মিলিয়ে দুই দিনের ভারত সফরে এসেছেন লাভরভ। আগামীকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। ইউক্রেনে আক্রমণ শুরু হওয়ার পর এবারই রাশিয়ার এত উচ্চপদস্থ কোনো কর্মকর্তা ভারত সফরে এলেন।

বর্তমানে ভারত সফরে রয়েছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস। ঠিক এ সময়টিতেই ভারত সফরে গেলেন লাভরভ। গত সপ্তাহেই নয়াদিল্লি থেকে ঘুরে এসেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়্যাং ই।

ইউক্রেনে আক্রমণ শুরু হওয়ার পর নিজ দেশের বাইরে এটি রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর তৃতীয় সফর। প্রথমে এ মাসের শুরুতে তুরস্ক সফরে যান তিনি। পরে গত বুধবার চীন সফরে আসেন।

পশ্চিমা নিষেধাজ্ঞার মুখেও রাশিয়া থেকে পণ্য ক্রয় অব্যাহত রেখেছে ভারত। দীর্ঘদিন ধরেই ভারতের প্রতিরক্ষা সরঞ্জামের সবচেয়ে বড় সরবরাহক রাশিয়া। তবে গত দশকে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কেনার পরিমাণ বাড়িয়েছে ভারত।

 

সূত্রঃ কালের কণ্ঠ