ইউক্রেন ইস্যুতে রাশিয়াকে ভয়াবহ ফল ভোগ করতে হবে : বাইডেন

সিল্কসিটি নিউজ ডেস্ক:

ইউক্রেনে হামলা চালালে রাশিয়াকে ভয়াবহ ফল ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল সোমবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে এমনটাই হুমকি দিয়েছেন তিনি। তবে মস্কো আলোচনার পথে হাঁটলে তারাও টেবিলে বসতে রাজি বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

এ বিষয়ে এক বিবৃতিতে বাইডেন স্পষ্ট ভাষায় বলেন, ‘যদি কূটনীতির পথ ছেড়ে রাশিয়া ইউক্রেনে হামলা চালায়, তাহলে মস্কোকে ভয়াবহ পরিণামের সম্মুখীন হতে হবে। শুধু ইউক্রেন নয়, জাতিসংঘের সমস্ত আদর্শ যে হুমকির মুখে সেই বিষয় আমরা আন্তর্জাতিক মঞ্চের কাছে তুলে ধরেছি।’

তিনি বলেন, ‘নিরাপত্তাজনিত বিষয়ে আমাদের উদ্বেগের জবাব দিতে যদি রাশিয়া তৈরি থাকে তাহলে আমার এবং আমাদের মিত্র দেশগুলো আলোচনার টেবিলে বসবে। কিন্তু তা না করে ইউক্রেনে হামলা চালালে সমস্ত দায় নিতে হবে মস্কোকে।’

উল্লেখ্য, বিগত কয়েকদিন ধরেই ইউক্রেন ও বেলারুশ সীমান্তে সেনার সংখ্যা বাড়িয়ে চলেছে রাশিয়া। এতে ইউক্রেনে রাশিয়ার হামলার আশঙ্কা ঘনীভূত হচ্ছে। এদিকে, ন্যাটো সামরিক জোটে কিয়েভকে যেন কোনোভাবেই জায়গা দেওয়া না হয় সেই দাবি জানিয়েছে মস্কো। পাশাপাশি পূর্ব ইউরোপের একাধিক ঘাঁটি থেকে আমেরিকান ও ন্যাটো সেনা সরাতে হবে বলে দাবি করেছে তারা।

বিশ্লেষকদের মতে, পূর্ব ইউরোপে ন্যাটোর সম্প্রসারণে উদ্বিগ্ন মস্কো। এবার আমেরিকার নেতৃত্বে ওই সামরিক জোটে ইউক্রেন যোগ দিলে রাশিয়ার সীমান্তের কাছে এসে পড়বে বিরোধী শিবির।

সূত্র: আমাদের সময়