ইউক্রেন অভিযানে গিয়ে বিপাকে পড়েছে রুশ পদাতিক বাহিনী, দাবি ব্রিটেনের

ইউক্রেনে অভিযান চালাতে গিয়ে বিপাকে পড়েছে রাশিয়ার পদাতিক বাহিনী- এমনটিই দাবি করেছে ব্রিটেন।

দেশটির প্রতিরক্ষা বিভাগের কর্মকর্তারা মনে করছেন, রাশিয়ান বাহিনী গত ৪৮ ঘণ্টায় ন্যূনতম লক্ষ্যও অর্জন করতে পারেনি। রুশ সৈন্যরা ইউক্রেনীয়দের প্রবল প্রতিরোধ এবং দুর্বল লজিস্টিক সহায়তার কারণে অভিযানে আর সামনে এগোতে পারছে না। বরং তারা সেখানে গিয়ে বিপাকে আটকা পড়েছে।

যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত দৈনিক গোয়েন্দা প্রতিবেদনে ওই কর্মকর্তারা বলেছেন, আজ পর্যন্ত  এই অভিযানে রাশিয়া তাদের পরিকল্পিত উদ্দেশ্যগুলোর খুব সামান্যই অর্জন করতে সক্ষম হয়েছে।

ফলে গত ২৪ ঘণ্টায় তারা উচ্চ স্তরের রাশিয়ান বিমান এবং কামান দিয়ে ইউক্রেনের বিভিন্ন শহরের সামরিক ও বেসামরিক সাইটগুলোকে লক্ষ্য করে হামলা চালিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সবশেষ ইউক্রেনের খারকিভ, মাইকোলাইভ এবং চেরনিহিভকে লক্ষ্য করে এবং বিশেষ করে মারিউপোলে ভারী অস্ত্র ব্যবহার করে ব্যাপক হামলা চালায় রুশ বাহিনী।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নের এই দেশে অভিযান শুরু করে রুশ বাহিনী। আজ সোমবার অভিযানের দ্বাদশতম দিন। ইতোমধ্যে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখল করে নিয়েছে রাশিয়ার সেনারা। তবে এরই মধ্যে ১১ দিন পেরিয়ে গেলেও এখনও ইউক্রেনের রাজধানী শহর কিয়েভ দখলে নিতে পারেনি রুশ বাহিনী।

তবে রাশিয়ার এই অভিযানে ইতোমধ্যে ১৫ লাখের বেশি মানুষ ইউক্রেন ছেড়ে প্রতিবেশি রাষ্ট্রগুলোতে আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

রাশিয়ার দাবি, ইউক্রেনের এই সামরিক অভিযানের অর্থ যুদ্ধ নয়। বরং বিশ্বব্যাপী একটি সম্ভাব্য যুদ্ধ প্রতিহত করার লক্ষ্যে এই অভিযান চালানো হচ্ছে। পুতিন বলেছেন, ইউক্রেনকে নাৎসিমুক্ত করা, দেশটির নিরস্ত্রিকরণ ও ন্যাটো জোটে ইউক্রেনের অন্তর্ভুক্তি প্রতিহত করার জন্য তিনি এই অভিযান চালাচ্ছেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন