বৃহস্পতিবার , ২৪ ফেব্রুয়ারি ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ইউক্রেনে রুশ হামলার ঘটনায় বাংলাদেশের উদ্বেগ

Paris
ফেব্রুয়ারি ২৪, ২০২২ ৮:০৫ অপরাহ্ণ

ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় এক  বিবৃতিতে এ উদ্বেগের কথা জানায়।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইউক্রেনে সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধিতে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের সহিংসতা সমগ্র অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে।

তাই আমরা সব পক্ষকে সর্বোচ্চ সংযম, শত্রুতা বন্ধ করার এবং কূটনীতি ও সংলাপে ফিরে আসার মাধ্যমে এই সংকট সমাধানের চেষ্টা করার আহ্বান জানাই।

বিবৃতিতে আরো বলা হয়, ইতিমধ্যে ইউক্রেনে থাকা বাংলাদেশিদের নিরাপদ স্থানে এবং প্রয়োজনে পোল্যান্ডে যেতে বলা হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রেখেছে। সেখানে আটকা পড়া বাংলাদেশিদের অবিলম্বে বাংলাদেশে  প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক সহায়তা করা হচ্ছে। প্রত্যাবাসন প্রক্রিয়ার সুষ্ঠু সমন্বয়ের জন্য ইতিমধ্যেই ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসকে অতিরিক্ত জনবল ও সম্পদ দিয়ে শক্তিশালী করা হয়েছে। সমস্ত কনস্যুলার সহায়তা বিনামূল্যে প্রসারিত করা হচ্ছে।

এই অঞ্চলের অর্থনীতিতে এবং এই অঞ্চলের অবনতিশীল পরিস্থিতি অনুসরণের বাইরেও সংকটের সম্ভাব্য প্রভাবগুলি পররাষ্ট্র মন্ত্রণালয় মূল্যায়ন করছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়