ইউক্রেনের সঙ্গে আলোচনায় রাজি রাশিয়া

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর দ্বিতীয় দিনে দেশটির সঙ্গে আলোচনায় বসতে রাজি হয়েছে রাশিয়া। রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থার বরাত দিয়ে আজ শুক্রবার সিএনএনের খবরে এ কথা জানানো হয়েছে।

এর আগে আজ এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি যুদ্ধ বন্ধে আলোচনায় বসার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানান।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা আরআইএ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাত দিয়ে জানায়, রাশিয়া আলোচনায় বসতে রাজি আছে।

বেলারুশের রাজধানী মিনস্কে এই আলোচনা হতে পারে।

পেসকভ বলেন, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির আলোচনার আহ্বানে সাড়া দিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিনিধি দল পাঠাতে পারেন। প্রতিনিধি দলে প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয় এবং প্রেসিডেন্টের দপ্তরের কর্মকর্তারা থাকবেন। এই প্রতিনিধি দল ইউক্রেনের প্রতিনিধি দলের সঙ্গে আলোচনা করবেন।

এর আগে আজ এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সরাসরি আলোচনায় বসার আহ্বান জানান। রুশ ভাষায় দেওয়া ওই বার্তায় জেলেনস্কি বলেন, ‘আমি আবারও রাশিয়ার প্রেসিডেন্টকে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি। আসুন, আমরা আলোচনার টেবিলে বসি। মানুষের প্রাণহানি বন্ধ করি। ’ তিনি আরো বলেন, রাশিয়ার ওপর বিভিন্ন দেশের অবরোধ আরোপের বিষয়গুলোসহ সবকিছু এই আলোচনায় আসবে। ’

 

সূত্রঃ কালের কণ্ঠ