ইউক্রেনের ইউ-তে যুক্ত হওয়ার প্রচেষ্টা বাধাগ্রস্ত করবেন না, হাঙ্গেরিকে জেলেনস্কি

ইউক্রেনের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যুক্ত হওয়ার প্রচেষ্টাকে বাধাগ্রস্ত না করতে সদস্য রাষ্ট্র হাঙ্গেরির প্রতি অনুরোধ জানিয়েছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বৃহস্পতিবার ইউরোপীয় কাউন্সিলে বক্তব্য দেওয়ার সময় এই অনুরোধ জানান ইউক্রেনীয় প্রেসিডেন্ট। বক্তব্যের একটি ভিডিও বৃহস্পতিবার রাতে নিজের ফেসবুকে পোস্ট করেন জেলেনস্কি।

এ সময় তিনি হাঙ্গেরির প্রেসিডেন্ট ভিক্টর অরবানের উদ্দেশ্যে বলেন, “শুনুন, ভিক্টর, আপনি কি জানেন মারিউপোলে (ইউক্রেনের একটি নগরী) কী হচ্ছে?”

“আমি একবার এবং সবার জন্য খোলামেলা বলতে চাই- আপনাদের সিদ্ধান্ত নেওয়া উচিত, আপনারা কার জন্য।”

ইইউ নেতাদের মধ্যে অরবানকে পুতিনের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র হিসেবে বিবেচনা করা হয়।

জেলেনস্কি এ সময় অরবানের উদ্দেশ্যে বলেন, রাশিয়ার ব্যাপারে আপনার ‘ইতোমধ্যে নেওয়া সিদ্ধান্ত’ একটু ভেবে দেখবেন।

ইউক্রেনেীয় প্রেসিডেন্ট বলেন, “আপনি নিষেধাজ্ঞা আরোপ করবেন কি না তা নিয়ে দ্বিধায় আছেন? আপনার দেশের ভেতর দিয়ে অস্ত্র আসতে দেবেন কি না তা নিয়ে দ্বিধায় আছেন? আপনি দ্বিধায় আছেন রাশিয়ার সাথে বাণিজ্য করবেন কিনা? দ্বিধা করার সময় নেই। ইতোমধ্যে সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে।”

উল্লেখ্য, সাবেক সোভিয়েত ইউনিয়নের দেশ ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম পরাশক্তি রাশিয়া। গত ২৪ ফেব্রুয়ারি ভোর থেকে এই অভিযান শুরু হয়। এরই মধ্যে শুক্রবার ৩০তম দিনে গড়িয়েছে রুশ অভিযান। বিগত ২৯ দিনে ইউক্রেনের বেশ কয়েকটি নগরী দখলে নিয়েছে রুশ বাহিনী।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন