ইউক্রেনকে অতিরিক্ত ৩০ কোটি ডলারের নিরাপত্তা সহায়তা যুক্তরাষ্ট্রের

ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা হিসেবে অতিরিক্ত ৩০ কোটি ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। যুদ্ধ শুরু হওয়ার পর থেকেই ইউক্রেনকে অস্ত্রসহ অর্থ সহায়তা দিয়ে আসছে দেশটি। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি জন কিরবি এক বিবৃতিতে জানান, রাশিয়ার হামলাকে প্রতিহত করতে ইউক্রেনীয়দের বীরত্বপূর্ণ প্রচেষ্টার সমর্থনে ও তাদের সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি যুক্তরাষ্ট্রের যে দৃঢ় প্রতিশ্রুতি রয়েছে এ সিদ্ধান্তের মাধ্যমে সে বিষয়টি স্পষ্ট হয়েছে।

জানা গেছে, রাশিয়ার হামলার পর যুক্তরাষ্ট্র মোট একশ ৬০ কোটি ডলারের সহায়তা দিয়েছে ইউক্রেনকে।

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ পরিস্থিতি এখনো থমথমে। এর মাঝে ইউক্রেন দাবি করেছে যে, দেশটির চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র (এনপিপি) ছেড়ে দিয়েছে রুশ বাহিনী। কিয়েভের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেছেন।

এক ফেসবুক পোস্টে চেরনোবিলের দায়িত্বে থাকা ইউক্রেনের রাষ্ট্রীয় সংস্থা জানিয়েছে, চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশপাশে রুশ বাহিনীর সদস্যদের দেখা যাচ্ছে না অর্থাৎ কোনো বহিরাগত সেখানে নেই।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। তারপর থেকে এখন পর্যন্ত সংঘাত চলছেই। এদিকে মঙ্গলবার (২৯ মার্চ) শান্তি আলোচনার জন্য তুরস্কের ইস্তাম্বুলে সরাসরি বৈঠকে বসেন ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধি দলের সদস্যরা। স্থানীয় সময় মঙ্গলবার সকালে শুরু হওয়া বৈঠকে বক্তব্য দেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

 

সূত্রঃ জাগো নিউজ