ইআরও’র উদ্যোগে ১শ সুবিধাবঞ্চিত পেল শিক্ষা উপকরণ

নিজস্ব প্রতিবেদক, রাবি:
সংখ্যালঘু ও প্রান্তিক জনগোষ্ঠীদের নিয়ে কাজ করা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ইকুয়্যাল রাইটস্ অরগানাইজেশনের (ইআরও) উদ্যোগে সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। আজ শুক্রবার সকালে রাজশাহী বিশ্ববিদ্যালয় সংলগ্ন বুধপাড়া এলাকার হরিজনপল্লির প্রাথমিক ও নিম্ন মাধ্যমিক পর্যায়ের ১শ সুবিধাবঞ্চিত শিক্ষার্থীর মাঝে শিক্ষা উপকরণ হিসাবে খাতা, কলম, স্কেল বিতরণ করা হয়। বুধপাড়া হরিজনপল্লির নতুন জাগরণ পূজা কমিটির ক্লাবে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে সংগঠনের উপদেষ্টা ও রাবির ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক উপস্থিত ছিলেন। শিক্ষা উপকরণ বিতরণের পূর্বে তিনি বলেন, শিক্ষা মানুষকে আলোকিত করে। জীবনে প্রতিষ্ঠিত হতে হলে শিক্ষার বিকল্প নেই। তোমাদেরকে প্রতিষ্ঠিত হতে হবে। তোমাদের বাবা-মায়ের স্বপ্ন পূরণ করতে হবে। মনে রাখবে, তোমরা দেশের ভবিষ্যৎ। তোমাদেরকেই একদিন দেশকে এগিয়ে নিয়ে যেতে ভূমিকা রাখতে হবে। সর্বোপরি তোমাদেরকে মানুষের মত মানুষ হতে হবে।

সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি রাজ কিরণ দাসের সভাপতিত্বে ও আয়োজক কমিটির সদস্য কামার ইসরাতের সঞ্চালনায় এতে আরো উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক এ্যাডেলিনা সরকার, প্রচার সম্পাদক কৌশিক চন্দ্র বর্মণ, মানবাধিকার সম্পাদক সুকমল চাকমা, রাজশাহী জেলা ইআরও’র সহ-সভাপতি পলাশ প্রামাণিক, সাধারণ সম্পাদক সেতু রায় প্রমুখ।

শিক্ষা উপকরণ বিতরণ প্রসঙ্গে প্রতিষ্ঠাতা সভাপতি রাজ কিরণ দাস বলেন, লেখাপড়ায় আগ্রহী শিক্ষার্থীরাই নিজ দেশ, সমাজ ও জাতির জন্য ভালো কাজ করার স্বপ্ন দেখে থাকে। ক্ষুদ্র-নৃগোষ্ঠী ও প্রান্তিক পর্যায়ের ছেলেমেয়েরা এদিক থেকে এখনো নিজেদের সঠিকভাবে তৈরি করতে পারেনি বিদ্যমান কিছু প্রতিবন্ধকতার কারণে। এই প্রতিবন্ধকতা কাটিয়ে তারা যেন দেশ, সমাজ ও নিজ জাতির উন্নয়নে ভূমিকা রাখতে পারে সেজন্যই সংগঠনটির এই ক্ষুদ্র প্রয়াস।

প্রসঙ্গত, গতবছরের ১৬ মার্চ সংগঠনটি ক্ষুদ্র-নৃগোষ্ঠী ও প্রান্তিক জনগোষ্ঠীর শিক্ষার্থীদের শিক্ষার প্রতি উদ্বুদ্ধ করতে শিক্ষা উপকরণ বিতরণ প্রকল্প চালু করে।

স/অ