ইংল্যান্ড দলের নিরাপত্তার ছক পাবলিক কম্পিউটারে!

সিল্কসিটিনিউজ ডেস্ক :

চেন্নাইয়ে ইংলিশ ক্রিকেটারদের দেওয়া নিরাপত্তার ছক ফাঁস হয়ে গেছে, তাও আবার কিনা পাওয়া গেছে পাবলিক কম্পিউটারে! ইংল্যান্ডের এক ভক্ত কুকদের দেওয়া নিরাপত্তা ব্যবস্থার পূর্ণ বিবরণ খুঁজে পেয়েছেন এক হোটেলের কম্পিউটার থেকে।

ভারত সফরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে খুব বেশি আলোচনা না হলেও সেখানে অ্যালিস্টার কুকদের কঠোর নিরাপত্তা দেওয়া হচ্ছে বলে খবর ছিল সংবাদমাধ্যমের। ভালোই চলছিল সব, কিন্তু চেন্নাই টেস্টে বড় এক প্রশ্নবোধক চিহ্ন এঁকে দিয়েছে একটি বিষয়। সিরিজের পঞ্চম টেস্টের জন্য চেন্নাইয়ে ইংলিশ ক্রিকেটারদের দেওয়া নিরাপত্তার ছক ফাঁস হয়ে গেছে, তাও আবার কিনা পাওয়া গেছে পাবলিক কম্পিউটারে! ইংল্যান্ডের এক ভক্ত কুকদের দেওয়া নিরাপত্তা ব্যবস্থার পূর্ণ বিবরণ খুঁজে পেয়েছেন এক হোটেলের কম্পিউটার থেকে।

নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কম জল ঘোলা হয়নি। বাংলাদেশ সফরের আগে কত নাটকের যে জন্ম দিয়েছে এই নিরাপত্তা ইস্যু। শেষ পর্যন্ত কোনও বিপদ ছাড়া ইংল্যান্ড শেষ করে বাংলাদেশ সফর। ভারত সফরেও ব্যাপক নিরাপত্তা দেওয়া হয়েছে তাদের। কিন্তু চেন্নাই টেস্টে এসে এলোমেলো হয়ে গেল সব। বিপদের কিছু হয়নি, তবে নিরাপত্তা ব্যবস্থার ছক ফাঁস হয়ে যাওয়াটাও তো অনেক বড় সংশয়ের বিষয়। কারণ ওই পরিকল্পনায় কিভাবে ইংল্যান্ড দলকে নিরাপত্তা দেওয়া হচ্ছে, তার সব কিছু বর্ণনা করা আছে। গুরুত্বপূর্ণ সেই পরিকল্পনার ছকটাই পাওয়া গেছে এক হোটেলের কম্পিউটারে।

পরিকল্পনার মধ্যে রয়েছে চেন্নাইতে ইংল্যান্ড দলের থাকা সব হোটেল রুমের বিবরণ। প্রত্যেক তলায় কতজন নিরাপত্তা কর্মী কাজ করছেন, সাদা পোশাকে কতজন পুলিশ বাইরে পাহারায় রয়েছেন কিংবা ছাদের ওপর কোথায় নিরাপত্তা কর্মীরা রয়েছেন, তার সবকিছু পাওয়া গেছে ওই কম্পিউটারে। গুরুত্বপূর্ণ এই নথি চেন্নাইয়ের অন্য এক হোটেলে খুঁজে পেয়েছেন ইংল্যান্ডের এক ভক্ত। ওই ভক্ত দ্রুত সতর্ক করেছেন ইংল্যান্ড দলকে, যারা বিষয়টি জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষকে।

প্রশ্ন হলো, হোটেলের কম্পিউটারে গুরুত্বপূর্ণ এই তথ্য এলো কিভাবে? নিশ্চিত করে কিছু জানা না গেলেও হোটেলের এক কর্মী জানিয়েছেন, স্থানীয় এক পুলিশ প্রায়ই ব্যবহার করতেন তাদের ওই কম্পিউটারটি। ক্রিকইনফো

সূত্র : বাংলাট্রিবিউন