ইংলিশ চ্যানেল থেকে আরও একটি মরদেহ উদ্ধার

উত্তর ফ্রান্সের কালে উপকূল থেকে একটি মৃতদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে ইংলিশ চ্যানেলের ফরাসি উপকূল কর্তৃপক্ষ লা মনশ ও উত্তর সাগর ম্যারিটাইম প্রেফেকচুর। তবে কীভাবে এ ব্যক্তির মৃত্যু হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানা যায়নি।

২৪ নভেম্বর ফ্রান্সের কালে উপকূলে ভয়াবহ দুর্ঘটনার দুই সপ্তাহে পর ইংলিশ চ্যানেলের ফরাসি উপকূলে এই মৃতদেহ পাওয়া গেল। ইংলিশ চ্যানেলে ২৪ নভেম্বর নৌকাডুবে অন্তত ২৭জন নিহত হয়েছিলেন।

ফ্রান্সের বুলন-সুর-মের অঞ্চলের ডেপুটি পাবলিক প্রসিকিউটর কার্যালয় জানায়, দীর্ঘ সময় ধরে পানিতে থাকা এই ব্যক্তির পরিচয় শনাক্ত করতে এবং মৃত্যুর কারণ অনুসন্ধান তদন্ত চলছে। ফ্রান্সের নৌপুলিশ ফরাসি মেরিটাইম জেন্ডারমেরিকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে৷

 

চ্যানেলের ফরাসি উপকূল কর্তৃপক্ষ জানায়, শুক্রবার একটি মাছ ধরার জাহাজ কালের নিকটে মৃতদেহটি দেখতে পেয়ে আঞ্চলিক উদ্ধার ও পর্যবেক্ষণ সংস্থা ‘ক্রস গ্রিজ নেস’কে অবহিত করে৷ এরপর মৃতদেহটি উদ্ধার করে কালে বন্দরে নিয়ে আসা হয়।

বুলন-সুর-মের অঞ্চলের ডেপুটি পাবলিক প্রসিকিউটর ফিলিপ সাবাতিয়ের বলেন, “এই মৃতদেহটি স্পষ্টতই অনেক দিন ধরে সাগরে ছিল। মৃতব্যক্তি একজন অভিবাসী কিনা সেটি এখনই বলা সম্ভব নয়। মৃতব্যক্তি কোন অপরাধমূলক কর্মকান্ডের শিকার কিনা তা জানতে এবং সম্ভাব্য কারণগুলো খুঁজে বের করতে একজন ফরেনসিক ডাক্তারে সাহায্য নেয়া উচিত।’’

তাছাড়া ভুক্তভোগীর পরিচয় শনাক্ত করতে ‘ডিএনএ নমুনাও নেওয়া হবে’ বলেও জানান তিনি। ২০১৮ সালের শেষ থেকে চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে পৌঁছার চেষ্টা ব্যাপক হারে বেড়েছে।

চলতি বছরের জানুয়ারি থেকে ২৫ নভেম্বর পর্যন্ত এক হাজার ২৮১টি চ্যানেল পাড়ির ঘটনায় মোট ৩৩ হাজার ৮৩জন ব্যক্তি সমুদ্র পথে যুক্তরাজ্য পৌঁছানোর চেষ্টা করেছে বলে জানিয়েছে লা মনশ ও উত্তর সাগর ম্যারিটাইম প্রেফেকচুর। এছাড়া ফরাসি কর্তৃপক্ষ ৮ হাজার ২৮৪ জন ব্যক্তিকে সমুদ্র থেকে উদ্ধার করেছে। পাশাপাশি চ্যানেল পাড়ি দিতে গিয়ে এ পর্যন্ত ৩০জন নিহত হয়েছেন এবং ৪ জন নিখোঁজ রয়েছেন।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন