আড়ানী-বাগাতিপাড়া রাস্তা সংস্কার নেই, চলাচলে ভোগান্তি

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর আড়ানী-বাগাতিপাড়া সড়ক দীর্ঘদিন ধরে সংস্কার হচ্ছে না। ফলে সড়কের বিভিন্ন স্থানে পিচ ঢালাই উঠে গিয়ে সৃষ্টি হয়েছে ছোট-বড় গর্ত। চলাচলে ভোগান্তি পোহাচ্ছেন স্থানীয় লোকজন।

সরেজমিনে দেখা যায়, এই সড়কের বেশির ভাগ স্থানে চিহ্নই নেই। সিএনজি অটোরিকশা কিংবা অন্য কোনো যানবাহনে পথচারীরা পড়ছে দূর্ভোগে।

সুত্রে জানা যায়, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি ও বরেন্দ্র উন্নয়ন অধিদপ্তর সড়কের পিচ ঢালাই করে। এই সময় স্থানীয়রা বিভিন্নস্থানে নিম্নমানের কাজের অভিযোগ তোলেন। কিন্তু কর্তৃপক্ষ তা আমলে নেয়নি। স্থানীয় স্কুল শিক্ষক কামরুল হাসান জুয়েল জানান, নির্মাণকাজ শেষ হওয়ার কয়েক মাসের মধ্যেই সড়কের পিচ উঠতে শুরু করে। এরপর আর সংস্কার না হওয়ায় বর্তমানে সড়কের বেহাল হয়ে পড়েছে। জীবনের ঝুঁকি নিয়ে যাতায়াত করতে হয়। যখন গাড়িতে উঠি, তখনই দোয়া-দরুদ পড়তে শুরু করি।

স্থানীয় পল্লি চিকিৎসক ফজলুল হক জানান, কোনো রোগী নিয়ে হাসপাতালে যাওয়ার সময় ভাঙাচোরা সড়কের কারণে অসুস্থতা আরও বেড়ে যায়। বিশেষ করে গর্ভবতী নারীদের যাতায়াতে ঝুঁকি বেশি। আড়ানীর ভাঙ্গা সাঁকো থেকে গালিমপুর পর্যন্ত সড়ক দিয়ে বিভিন্ন এলাকার লক্ষাধিক মানুষ যাতায়াত করে। সংযোগ হিসেবে সড়ক রাজশাহী ও নাটোরের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম। এছাড়া এলাকায় উৎপাদিত শাকসবজি নিতে হয় এই সকল সড়ক দিয়ে। সড়ক চলাচলের অনুপযোগী হওয়ায় এলাকার উৎপাদিত শাকসবজি ও কৃষিপণ্য বিভিন্ন বাজারে নিতে গিয়ে ব্যয় বেড়ে যায়। ফলে চাষীদের প্রায় সময় লোকসান গুনতে হচ্ছে।

স্থানীয় কলিম উদ্দিন জানান, দীর্ঘদিন দিন ধরে এই সড়ক কোনো সংস্কারকাজ হচ্ছে না। অটোরিকশা বা রিকশায় চড়ে সড়ক দিয়ে চলাচল করতে গেলে ঝাঁকুনির কারণে কোমর ব্যথা হয়ে যায়। বর্ষায় এই সড়কে অবস্থা আরও বেশি খারাপ হয়।

অটোরিকশাচালক সোহেল রানাা জানান, এই সড়ক বেহালের কারণে প্রায় সময় গাড়ির যন্ত্রাংশ নষ্ট হচ্ছে।

উপজেলা প্রকৌশলী মাকসুদুর রহমান জানান, আড়ানী-বাগাতিপাড়া সড়কটি অধিকাংশ বাগাতিপাড়র মধ্যে। তবে বাঘার মধ্যের অংশটুটু মেরামতের জন্য প্রয়োজনীয় বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট দপ্তরে চাহিদাপত্র পাঠানো হয়েছে। বরাদ্দ পেলে মেরামত কাজ শুরু হবে।

স/অ