শুক্রবার , ১১ জানুয়ারি ২০১৯ | ২৭শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আসামের আগুনে ঘি ঢালছে উলফা

Paris
জানুয়ারি ১১, ২০১৯ ৬:২৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সাম্প্রদায়িকভাবে বৈষম্যমূলক এবং বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে ভারতের আসামে দিন দিন উত্তেজনা বাড়ছে। উত্তেজনার মধ্যেই আসামের স্বাধীনতার দাবি তুলেছেন স্থানীয় সাহিত্যিক ও কৃষক নেতারা। সেই আগুনে ঘি ঢেলছে ‘ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসাম’ (উলফা)।

বিতর্কিত নাগরিকত্ব আইন পাসের প্রতিবাদে স্বাধীন আসাম প্রতিষ্ঠার ডাক দেয়ায় তিন আন্দোলনকারীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করেছে পুলিশ। মামলার আসামিরা হলেন, অসমীয়া ভাষার বিশিষ্ট সাহিত্যিক হীরেন গোঁহাই, কৃষক সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ ও এক সাংবাদিক।

অভিযুক্তদের বিরুদ্ধে বলা হয়েছে, তারা ‘স্বাধীন আসাম’ প্রতিষ্ঠার ডাক দিয়েছেন, যা সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত ‘ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের’ (উলফা) মতাদর্শের সঙ্গে তাদের বক্তব্য মিলে যায়।

এদিকে আসাম নিয়ে এই সঙ্কটের মধ্যে আগুনে ঘি ঢালছে উলফা। আসামে বসবাসকারী বাঙালিরা যদি সেখানকার নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদে না নামেন তাহলে তাদের শত্রু হিসেবেই গণ্য করার ঘোষণ দিয়েছে সংগঠনটি।

উলফা নেতা পরেশ বড়ুয়া এক বিবৃতিতে বলেছেন, ‘জোর করে আসামবাসীর আন্দোলন দমিয়ে রাখা যাবে না। এই লড়াইয়ে উলফার সশস্ত্র বাহিনীই নেতৃত্ব দেবে।’

উলফার আরেক নেতা জিতেন দত্তও বলেন, ‘ভারত আসামের দাবি না মানলে, আসামের স্বাধীনতার দাবি তোলার অধিকার আছে।’

 

সর্বশেষ - আন্তর্জাতিক