আষাঢ়ে নেই বৃষ্টির দেখা: রাজশাহীতে চলছে তাপদাহ

নিজস্ব প্রতিবেদক:

বর্ষা ঋতুর প্রথম মাস আষাঢ়। সেই আষাঢ়ে নেই বৃষ্টির দেখা। কিন্তু এবছর আষাঢ় কথা রাখলো না। বর্ষার প্রথম দিন কাটলো বৃষ্টিহীন। নতুন দিনের সূর্যোদয় ঘটলেও প্রকৃতি ছিলো সেই আগের মতোই রুক্ষ, বিবর্ণ ও উত্তপ্ত। আষাঢ়ের প্রথম দিনেও কাঠফাটা রৌদ্রে ও ভ্যাপসা গরমে অতিষ্ঠ ছিল নগরবাসী। স্বস্তির বৃষ্টির জন্য নগরবাসী বারবার চেয়েছে আকাশপানে।
কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নীল নবঘনে আষাঢ় গগনে তিল ঠাঁই আর নাহিরে/ ওগো, আজ তোরা যাস নে ঘরের বাহিরে’ কবিতার এই চরণের মতোই আকাশ থেকে ঝরবে মুষলধারে বৃষ্টি। কিন্তু প্রকৃতি সে কথা শুনলো না। আষাঢ় রাখলো না তার কথাও। নগরবাসীকে কাঠফাটা রোদ আর ভ্যাপসা গরমেই অতিবাহিত করতে হলোও বর্ষার প্রথম দিন।

বাদল দিনের বর্ষণে সিক্ত হয়েছে দেশের বিভিন্ন অঞ্চল। ব্যতিক্রম ছিল শুধুমাত্র রাজশাহী। বর্ষার প্রথম কদম ফুল খুঁজতে বেরিয়ে হতাশ না হলেও, বৃষ্টি নিয়ে হতাশ হয়েছেন সবাই। আষাঢ় এসে গেলেও রাজশাহীর আকাশে এখনও মেঘ জমেনি। রাতের আকাশে জ্বলজ্বল করছে তারা। বৃষ্টির কোনো লক্ষণই নেই।

ফলে তীব্র গরমে দুর্বিষহ রাজশাহীর স্বাভাবিক জীবনযাত্রা। হাঁসফাঁস গরম থেকে সহসা মুক্তির সম্ভাবনাও দেখা যাচ্ছে না। সকাল থেকে শুরু করে গোধূলি লগ্নের আগ পর্যন্ত সমানে তাপ বিলিয়েছে সূর্য। এতে অতিষ্ঠ হয়ে পড়েছেন নগরবাসী। বিশেষ করে, শহুরে মানুষ ঘরে-বাইরে কোথাও স্বস্তি পাচ্ছেন না। বৃষ্টিবিহীন আবহাওয়ায় ঘরের চেয়ে বাইরের অবস্থা আরও বেশি ভয়াবহ। প্রতিদিনই বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক লিতিফা বলেন, আজ রোববার  বেলা ১২টার দিকে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি। এছাড়া বাতসের আদ্রতা ছিলো সকাল ৯টায় ৯৪ শতাংশ।

অন্যদিকে, শনিবার রাজশাহীতে তাপমাত্রা কিছুটা কমেছে। তবে বাতাসের আর্দ্রতা বেশি থাকায় গরমের মাত্রা কমেনি। বিকেল সাড়ে ৩টায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সকাল ৬টায় বাতাসের আর্দ্রতা ছিল ৮১ শতাংশ ও সন্ধ্যা ৬টায় ৫১ শতাংশ। গত শুক্রবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে রাজশাহীর ওপর দিয়ে।

 

স/আ