আলোচনায় ‘গলিকাপ’

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের উন্মদনার মাঝে বাংলাদেশের প্রান্তিক পর্যায়ের ক্রিকেট প্রতিভাদের টিভিতে প্রশংসিত হচ্ছে ভিন্নমাত্রার ‘গলিকাপ’ আয়োজন।

পাশাপাশি ক্রিকেটপ্রেমীদের কৈশোরের স্মৃতিকে মনে করে ক্রিকেট আলোচনায় সুযোগ করে দিচ্ছে ‘ত্রিশ মিনিট বাকি’ নামে টেলিভিশন অনুষ্ঠানের এ আকর্ষণীয় অংশটি।

বাংলালিংকের পৃষ্ঠপোষকতায় প্রচারিত অনুষ্ঠানটিতে দেশের বিভিন্ন প্রান্তের এলাকাভিত্তিক ক্রিকেট খেলাকে টেলিভিশনের পর্দায় নিয়ে আসার প্রচেষ্টা নিয়ে আলোচনা হচ্ছে ভিন্নরূপে।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ক্রিকেটার শচীন টেন্ডুলকারের পোস্টের মাধ্যমে বরিশালের একটি গ্রামের শিশুর বোলিং দক্ষতা নিয়ে যখন দেশজুড়ে আলোচনা, ঠিক তখনই গলিকাপের মতো আয়োজন করা হয়েছে।

নব্বইয়ের দশক থেকেই যে ক্রিকেট উন্মাদনা সারা দেশে ছড়িয়ে পড়েছিল, তার অন্যতম অনুষঙ্গ ছিল গলি ক্রিকেট। গলিকাপের ধারাভাষ্যকার হিসেবে আছেন অভিনেতা সাজু খাদেম; যিনি গলিউল্লাহ খান নামে নতুন পরিচিতি লাভ করেছেন অনুষ্ঠানটির সঞ্চালক হিসেবে।

এ প্রসঙ্গে সাজু খাদেম বলেন, আমরা ছোটবেলায় যে অলিতে গলিতে ক্রিকেট খেলতাম সেই সুখানুভূতি ফিরিয়ে এনেছে গলিকাপের আয়োজন। নিঃসন্ধেহে অসাধারণ আয়োজন। সেই গলি ক্রিকেটের স্মৃতি ফিরিয়ে আনতেই ‘৩০ মিনিট বাকি’ অনুষ্ঠানের প্রথম ১৫ মিনিটে থাকছে গলিকাপ। পেশাদার কোনো ক্রিকেটার নয়, অ্যামেচারদের নিয়েই হবে এ আয়োজন।

 

সূত্রঃ যুগান্তর