আলোচনায় অগ্রগতি হচ্ছে, বলল রাশিয়া

ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় অগ্রগতি হচ্ছে বলে জানিয়েছে সংলাপের পাশাপাশি দেশটিতে ‘বিশেষ অভিযান’ চালিয়ে যাওয়া রাশিয়া।

রাশিয়ার আলোচক ভ্লাদিমির মেদিনস্কি শুক্রবার বলেছেন, মস্কো এবং কিয়েভ ইউক্রেনের অসামরিকীকরণ ইস্যুতে একমত হওয়ার ক্ষেত্রে ‘অর্ধেক পথ’ পার হয়েছে। আর ইউক্রেনের নিরপেক্ষতা এবং ন্যাটোতে যোগদানের পরিকল্পনা ত্যাগ করার বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি সবচেয়ে কাছাকাছি।

রাশিয়ার বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স মেদিনস্কিকে উদ্ধৃত করে বলেছে, ইউক্রেন যদি ন্যাটোতে যোগ দেওয়ার চেষ্টা না করে তাহলে তাদের রাষ্ট্রীয় নিরাপত্তার নিশ্চয়তার উপায় কী হবে আলোচনাকারী দল তা নিয়ে কথা বলছে।

এর আগে বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে ইউক্রেনের সঙ্গে শান্তি চুক্তির জন্য রাশিয়ার সুনির্দিষ্ট দাবিগুলো কী তা দুটি ভাগে তুলে ধরেছেন। প্রথমভাগের দাবিগুলোর মধ্যে প্রধান হচ্ছে ইউক্রেনের এ স্বীকারোক্তি যে তারা নিরপেক্ষ থাকবে এবং ন্যাটোতে যোগ দেওয়ার জন্য আবেদন করবে না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইতিমধ্যেই ন্যাটোতে না যাওয়ার বিষয়টি কার্যত স্বীকার করেছেন। এ ভাগের বাকি চাহিদার বেশিরভাগই নিছক রাশিয়ার মুখ রাখার বিষয় বলে দেখা হচ্ছে।

তবে দ্বিতীয় ভাগে থাকা দাবিগুলো মানা ইউক্রেনের জন্য তুলনামূলকভাবে অনেক কঠিন হবে বলে মনে করা হচ্ছে। এর মধ্যে রয়েছে পূর্ব ইউক্রেনের দুটি বিদ্রোহী অঞ্চলের স্বাধীনতা স্বীকার করা ও রাশিয়ার ক্রিমিয়া দখলকে বৈধ বলে মেনে নেওয়ার মতো বিষয়।

তবে ইউক্রেনীয় পক্ষের প্রধান আলোচক মিখাইলো পোদোলিয়াক বলেছেন, রাশিয়া এ বিবৃতির মাধ্যমে অন্যান্য কিছুর পাশাপাশি ‘মিডিয়ায় উত্তেজনা উসকে দেওয়ার’ চেষ্টা করছে। টুইটারে তিনি বলেন, ‘আলোচনায় ইউক্রেনের অবস্থান অপরিবর্তিত রয়েছে। আমাদের দাবি যুদ্ধবিরতি, সেনাপ্রত্যাহার এবং নিরাপত্তার নিশ্চয়তার সুনির্দিষ্ট ফর্মূলা। ’

 

সূত্রঃ কালের কণ্ঠ