শনিবার , ২৪ সেপ্টেম্বর ২০১৬ | ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আলেপ্পোর প্রচন্ড বোমাবর্ষণ, একটি গুরুত্বপূর্ণ বিদ্রোহী ঘাঁটি সরকারি বাহিনীর দখলে

Paris
সেপ্টেম্বর ২৪, ২০১৬ ৮:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সিরিয়ায় আলেপ্পো শহরের বিদ্রোহীদের দখলে থাকা এলাকাগুলোয় সরকারি বাহিনী অব্যাহত এবং ব্যাপক আকারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এর মধ্যেই বিদ্রোহীদের একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি দখল করে নিয়েছে সরকারি বাহিনী।

 

আলেপ্পোর উত্তরে হানদারাত নামে এই বিদ্রোহী ফাঁড়িটি একটি কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ উঁচু জায়গায় অবস্থিত – যেখান থেকে উত্তর দিক থেকে শহরে ঢোকার রাস্তাগুলো দেখা যায়।

 

রুশ-সমর্থিত সিরিয়ার সামরিক বাহিনী বলছে, আলেপ্পোতে স্থল অভিযানের প্রস্তুতি হিসেবেই গত কয়েকদিনের বিমান হামলা চলছে।

 

বিদ্রোহীরা বলেছে, বেশিরভাগ বিমান হামলাই চালাচ্ছে রাশিয়ার জঙ্গী বিমানগুলো। গত কয়েকদিন ধরে আলেপ্পোয় বিমান থেকে বোমা ফেলার পাশাপাশি কামান থেকে প্রচন্ড গোলাবর্ষণ করা হচ্ছে।

 

ত্রাণকর্মীরা এসব বিমান হামলাকে নির্বিচার বলে আখ্যায়িত করে বলছেন, এর ফলে ভেঙে পড়া ভবনগুলোর নিচে শত শত লোক চাপা পড়ে আছেন।

_91366971_609960256

বিদ্রোহীদের দখলে থাকা পূর্ব আলেপ্পোর অধিবাসীরা জানাচ্ছেন, যুদ্ধ শুরু হবার পর থেকে যত বোমা হামলা হয়েছে – তার মধ্যে এটিই সবচেয়ে ব্যাপক।

 

একটি ফরাসী বার্তা সংস্থা জানাচ্ছে, শহরটির বেশ কিছু এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। কিছু কিছু রাস্তা প্রায় সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

 

বিবিসির এ্যালান জনস্টন জানাচ্ছেন, সেখানে যতটুকুই চিকিৎসা সুবিধা আছে – তা এখন হতাহত বিপুল পরিমাণ লোকের চাপ সামলাতে পারছে না।

 

আলেপ্পো শহরের প্রায় ২০ লাখ লোক এখন ব্যাপক পানির সংকটে আক্রান্ত এবং ত্রাণ কর্মীরা বলছেন, সিরিয়ায় যুদ্ধ শুরু হবার পর এটিই হচ্ছে সবচেয়ে বড় আকারের মানবিক সংকটজনক পরিস্থিতি।

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - আন্তর্জাতিক