আলফ্রেড সরেন হত্যাকারীদের বিচারের দাবি জাতীয় আদিবাসী পরিষদের

নিজস্ব প্রতিবেদক:
জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা কমিটির উদ্যোগে আলফ্রেড সরেনের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার সকাল ৯টায় নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর গ্রামে আলফ্রেড সরেন-এর ১৮তম মৃত্যুবার্ষিকীতে এর আয়োজন করা হয়। এ সময় জাতীয় আদিবাসী পরিষদ, বাসদ, সিপিবিসহ অন্যান্য সংগঠন শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতীয় আদিবাসী পরিষদ নওগাঁ জেলা সাধারণ সম্পাদক ভরত পাহানের সভাপতিত্বে বক্তব্য প্রদান করেন, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন, সাধারণ সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নরেন চন্দ্র পাহান, কোষাধ্যক্ষ সুধির তির্কী, বাসদ নওগাঁ জেলা সমন্বয়ক জয়নাল আবেদিন মুকুল, শিক্ষক ও দৈনিক ইত্তেফাক নওগাঁ প্রতিনিধি আজাদুল ইসলাম আজাদ, সিপিবি নওগাঁ জেলা সভাপতি এ্যাড. মহসিন রেজা, জাতীয় আদিবাসী পরিষদ নিয়ামতপুর উপজেলা সভাপতি লগেন কুজুর, সাধারণ সম্পাদক অজিত মুন্ডা, মহাদেবপুর উপজেলা সাংগঠনিক সম্পাদক মহেশ্বর সরেন, প্রচার সম্পাদক সুশীল উরাও, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা যুগ্ম-আহ্বায়ক হুরেন মুর্মু, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি নকুল পাহান, সাধারণ সম্পাদক তরুন মুন্ডা, সহ-সাংগঠনিক সম্পাদক দিলীপ পাহান, দপ্তর সম্পাদক পলাশ পাহান, সদস্য অনিল গজার প্রমূখ।

সভায় আলফ্রেড সরেন হত্যার বিচার দাবি করে আলফ্রেড সরেন হত্যার বিচার দাবি করে বক্তারা বলেন, দীর্ঘ ১৮ বছর অতিবাহিত হলেও হত্যাকা-ের বিচার এখনো হয়নি। আসামিরা জামিনে মুক্তি পেয়ে প্রকাশ্যে ঘুরে বেড়াচ্ছে এবং আদিবাসীদের হুমকি-ধামকি দিচ্ছে। এতে সেখানকার আদিবাসীরা নিরাপত্তাহীনতায় বসবাস করছে।

বক্তারা আরও বলেন, সারাদেশে আদিবাসীদের উপর অত্যাচার, নির্যাতন, নিপীড়ন, উচ্ছেদ. ধর্ষণ, হত্যা, অগ্নিসংযোগসহ বিভিন্ন ঘটনা ঘটেই চলেছে। কিন্তু একটিরও সুষ্ঠু বিচার হচ্ছেনা। এতে আদিবাসীরা দেশত্যাগে বাধ্য হচ্ছে। ভূমি হারাতে হারাতে ভূমিহীনে পরিণত হয়েছে। বক্তারা সংঘটিত সকল প্রকার অন্যায় ও অত্যাচারের বিচারের দাবি জানান। একইসাথে আদিবাসীদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মান সম্মত শিক্ষার ব্যবস্থা, শিক্ষা ও চাকুরীতে কোটা ব্যবস্থা বহাল রাখারও দাবি জানান।

উল্লেখ্য, ২০০০ সালের ১৮ আগস্ট নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার ভীমপুর গ্রামে নিজ বাড়িতে শহীদ আলফ্রেড সরেনকে নির্মমভাবে হত্যা করা হয়। আদিবাসী ও ভূমিহীনদের মাঝে খাস জমি বন্দোবস্তের আন্দোলন করার কারণে তাকে কুপিয়ে হত্যা করে ভূমিদস্যুরা।

স/শা