‘আরপিও সংশোধনী প্রস্তাব বিস্ময়কর, দায়িত্বহীন ও আত্মঘাতী’

নির্বাচনী কমিশনের (ইসি) দেওয়া গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধনী প্রস্তাবকে ‘বিস্ময়কর, দায়িত্বহীন ও আত্মঘাতী’ বলে দাবি করেছেন বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি ইসি’র সাম্প্রতিক তৎপরতাকে ‘নেই কাজ তো খই ভাজ’ হিসেবে উল্লেখ করে বলেছেন, ইসি অপ্রয়োজনীয় বিষয়ে সময় ও অর্থের অপচয় করছে।

বিবৃতিতে সাইফুল হক জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীতা বাতিল ও জরিমানা সংক্রান্ত বিধান বাতিল করা সংক্রান্ত নির্বাচন কমিশনের প্রস্তাবকে ‘চরম দায়িত্বহীন’ হিসেব আখ্যায়িত করে বলেছেন, নির্বাচন কমিশনের প্রার্থীতা বাতিলের ক্ষমতা না থাকলে নির্বাচন কমিশন ‘ঢাল-তলোয়ারবিহীন নিধিরাম সর্দারে’ পরিণত হবে। নির্বাচনে অবাঞ্চিত ব্যক্তিদের অনুপ্রবেশ নিয়ন্ত্রণে এবং নির্বাচনে পেশীবাজ মাফিয়া সন্ত্রাসীদের দৌরাত্ম প্রতিরোধে নির্বাচন কমিশনের হাতে এই ক্ষমতা থাকতে হবে। অন্যত্থায় নির্বাচনে অসৎ আর দুর্বৃত্তদের আধিপত্য কোনভাবেই নিয়ন্ত্রণ করা যাবে না।

তিনি বলেন, এমনিতেই বর্তমান নির্বাচন কমিশন ও বর্তমান প্রতিদ্বন্দ্বিতাহীন নির্বাচনী ব্যবস্থার মানুষের কোনো আস্থা-বিশ্বাস নেই। এরকম একটি অবস্থায় এই ধরনের সংশোধনী গৃহীত হলে বাস্তবে নির্বাচন কমিশনের উপযোগিতা বলেও আর কিছু থাকবে না। আগামীতে নির্বাচনী আইনের যুগোপযোগী সংস্কার সাধনে রাজনৈতিক দলসহ সংশ্লিষ্ট সবার সাথে আলাপ-আলোচনা করার প্রস্তাব করেছেন তিনি।

বিবৃতিতে তিনি বলেন, ভেঙে পড়া জনআস্থাহীন অকার্যকরি নির্বাচনী ব্যবস্থাকে পুনর্গঠন এবং গণতান্ত্রিক ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন ব্যবস্থা গড়ে তোলাই এখন প্রধান চ্যালেঞ্জ। এই লক্ষ্যে নির্বাচন কমিশনের পুনর্গঠনসহ গোটা নির্বাচনী ব্যবস্থার খোল-নলচে পাল্টানোই জরুরি কাজ। তিনি এই ব্যাপারে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

 

সূত্রঃ কালের কণ্ঠ