আরও কমতে পারে তাপমাত্রার পারদ, বাড়বে শীতের অনুভূতি

সিল্কসিটি নিউজ ডেস্ক

কুয়াশার চাদর ভেদ করে সূর্য উঁকি দিলেও দেশের বেশকিছু জেলার উপর দিয়ে বইছে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ। তবে রোদ বেশিক্ষণ স্থায়ী না হওয়ায় বিকেল গড়াতেই হিমেল হাওয়ার সঙ্গে তীব্র হচ্ছে শীতের অনুভূতি। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী ক’দিন একই ধরনের শৈত্যপ্রবাহ ও শীত অব্যাহত থাকতে পারে।

রোববার (২৮ জানুয়ারি) সকালে চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। উত্তরের সীমান্তঘেঁষা জেলা পঞ্চগড় ছাড়াও দিনাজপুরে ভোরে এই তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এই অবস্থার মধ্যেই আজ রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর দিনে রোদ থাকায় তেমন শীত অনুভূত হবে না।

বর্তমানে গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে, যা অব্যাহত থাকতে পারে। এছাড়া আগামী পাঁচ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ রোববার ছাড়াও আগামীকাল সোমবার ও পরদিন মঙ্গলবার অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এই অবস্থায় রোববার রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে সোম ও মঙ্গলবার তা কিছুটা বৃদ্ধি পেতে পারে। এছাড়া আগামী ৫ দিনে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।