আরএসএস আর হাফপ্যান্ট পরবে না

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মতাদর্শিক দিকনির্দেশনাকারী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) স্বেচ্ছাসেবীরা খাকি রঙের হাফপ্যান্ট পরবে না আর।

 

আজ মঙ্গলবার ভারতের মহারাষ্ট্র রাজ্যের শীতকালীন রাজধানী নাগপুরে এক অনুষ্ঠানে হাফপ্যান্ট ছেড়ে ফুলপ্যান্ট পরেন আরএসএসের শত শত স্বেচ্ছাসেবী।

৯০ বছর ধরে খাকি হাফপ্যান্ট পরে আসছিলেন আরএসএসের স্বেচ্ছাসেবীরা। সংগঠনটির প্রতিষ্ঠার দিন (বিজয়া দশমী) বুকে হাত রেখে নতুন পোশাক পরার আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন তাঁরা।

স্বেচ্ছাসেবীদের মোজার রঙেও পরিবর্তন এনেছে আরএসএস। খাকির বদলে গাঢ় বাদামি রঙের মোজা পরবে তারা। গায়ে থাকবে সাদা শার্ট ও বাদামি প্যান্ট। আর মাথায় পরবে কালো টুপি। পোশাকের অংশ হিসেবে বাঁশের লাঠিও থাকছে।

তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ায় ভারতের উত্তর ও পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর স্বেচ্ছাসেবীরা সাধারণ পোশাকের সঙ্গে গাঢ় বাদামি সোয়েটার পরবে। প্রথম ধাপে এক লাখ সোয়েটার বানানোর অর্ডার এরই মধ্যে দেওয়া হয়েছে।

পোশাক পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে আরএসএসের জনসংযোগ দপ্তরের প্রধান মনমোহন বৈদ্য এনডিটিভিকে বলেন, ‘বিভিন্ন ইস্যুতে সংঘের (আরএসএস) সঙ্গে কাজ করতে সমাজে আগ্রহ বেড়েছে। এরই পরিপ্রেক্ষিতে বিভিন্ন কাজে আরাম ও স্বাচ্ছন্দ্য নিশ্চিতে পোশাকে পরিবর্তন আনা হয়েছে। পরিবর্তিত সময়ের সঙ্গে তাল মেলাতে সঙ্গ এই পরিবর্তন এনেছে।’

সূত্র: এনটিভি