শুক্রবার , ১৪ জুন ২০২৪ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

আম কাটার আগে কি পানিতে ভিজিয়ে রাখতে হয়?

Paris
জুন ১৪, ২০২৪ ১:২০ অপরাহ্ণ

লাইফস্টাইল:

বাজার থেকে আম কিনে এনে অনেকে ধুয়ে কেটে ফেলেন। কেটে খেয়ে ফেলেন। কিন্তু আম খাওয়ার এই পদ্ধতি কি আদৌ শরীরের জন্য ভালো? কেউ কেউ আম কিছুক্ষণ পানিতে ভিজিয়ে রাখেন। কিন্তু সেটা কেউ কেউ। সবাই নয়। কিন্তু আদতে পানিতে ভিজিয়ে রাখার এই অভ্যাস ভালো। এতে বেশ কিছু রোগের হাত থেকে মুক্তি পাওয়া যায়। পাশাপাশি আম খেতেও বেশ ভালো লাগে। ঠিক কোন কোন কারণে আম পানিতে ভিজিয়ে রাখতে হবে, তা দেখে নেওয়া যাক।

আম কেন পানিতে ভিজিয়ে রাখবেন

আমের কষ সাফ করতে— আম গাছ থেকে পাড়ার সঙ্গে সঙ্গে এর বোঁটা থেকে কষ নির্গত হয়। আমটি পরে খেলেও কষ থেকে যায়, খোসার গায়ে শুষ্ক অবস্থায়। এই কষ ত্বকের ক্ষতি করে। পাশাপাশি কষের মধ্যে উরুশিওল নামের একটি উপাদান থাকে। এই উপাদানটি পেটের ক্ষতি করতে পারে। তাই পানিতে ভিজিয়ে রাখলে এই কষ বেরিয়ে যায়।

রাসায়নিক ভালো করে ধুতে— হাত দিয়ে আম ধুলেই এর খোসার ওপর থেকে রাসায়নিক বেরিয়ে যায় না। সেগুলো থেকে যায়। তাই আমাকে রাসায়নিক মুক্ত করতে এটি ভালো করে ঠান্ডা জলে ভিজিয়ে রাখা জরুরি। আম ভিজিয়ে রাখলে রাসায়নিক পানিতে দ্রবীভূত হয়ে যায়।

ধুলোবালি ও মাটি সাফ করতে— আমের গায়ে অনেকসময় ধুলোবালি ও ময়লা লেগে থাকে। হাত দিয়ে অল্প সময়ে যখন আম ধোয়া হয়, তখন এর গায়ের থেকে সব ময়লা যায় না। পানিতে চুবিয়ে রাখলে আমের ময়লা নরম হয়ে সাফ হয়ে যায়।

আম নরম করতে— অনেকসময় আমের শাঁস কিছুটা কাঁচা ও শক্ত থাকে। আম নরম করতেও পাতে ভিজিয়ে রাখা জরুরি। পানিতে কিছুটা সময় ভিজিয়ে রাখলে এর ভেতরের শাঁস নরম হয়ে আসে। ফলে আম খেতে ভালো লাগে। এর থেকে শরবত বানানোও সহজ হয়ে যায়।

অ্যালার্জির উপাদান দূর করতে— অনেক সময় আমের খোসা ও বোঁটায় অ্যালার্জি হওয়ার মতো বিভিন্ন দ্রব্য থাকে। এই উপাদানগুলো থেকে অ্যালার্জি হতে পারে। সেই ভয় কাটাতেও ভিজিয়ে রাখা দরকার।

 

সর্বশেষ - লাইফ স্টাইল