আমেরিকায় করোনা প্রতিরোধে ‘গোপন পরিকল্পনা’

আমেরিকায় করোনা প্রতিরোধে গোপনে পরিকল্পনা করে যাচ্ছে একদল শীর্ষ বিজ্ঞানী। তাঁদের কাছে করোনা প্রতিরোধের সঠিক পরিকল্পনা আছে। সেই তথ্য হোয়াইট হাউসে পৌঁছে দেয়ার জন্য পর্দার আড়ালে প্রতিদিন কাজ করে যাচ্ছেন তারা।

ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ওই প্রতিবেদনে জানানো হয়, গোপন এই দলটি ১৭ পৃষ্ঠার একটি প্রতিবেদন তৈরি করেছে, যাতে ভাইরাসের বিরুদ্ধে প্রচুর অপ্রচলিত পদ্ধতি নেয়ার জন্য সরকারকে আহ্বান জানান। এর মধ্যে একটি হচ্ছে ইবোলার বিরুদ্ধে আগে ব্যবহৃত শক্তিশালী ওষুধ দিয়ে করোনায় সংক্রমিত রোগীর চিকিৎসা করা। এই গ্রুপের তৈরি করা প্রতিবেদনের বেশির ভাগ সুপারিশের সঙ্গে একমত হয়েছে আমেরিকার জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট অব হেলথ ডিরেক্টর ফ্রান্সিস কলিন্স। ইতিমধ্যে প্রতিবেদনটি দেশটির করোনাভাইরাস টাস্কফোর্সের প্রধান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সকে পৌঁছে দেয়া হয়েছে।

জানা গেছে, গোপন এই দলের নেতৃত্বে থাকা ৩৩ বছর বয়সী ড. টম কাহি প্রতিনিয়ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের করোনা টিমের সঙ্গে গোপনে এই বিষয়ে কাজ করে যাচ্ছেন।

এছাড়া এই দলে আরও আছেন রাসায়নিক জীববিজ্ঞানী, একজন ইমিউনোবায়োলজিস্ট, নিউরোবায়োলজিস্ট, ক্রোনোবায়োলজিস্ট, ক্যানসার বিশেষজ্ঞ, একজন গ্যাস্ট্রোএন্ট্রোলজিস্ট, এপিডেমিওলজিস্ট এবং একজন পারমাণবিক বিজ্ঞানী।

সূত্রঃ সময়