‘আমার বোন থাকলে স্টোকসের সঙ্গে বিয়ে দিতাম’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

একা কাঁধে ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়েছিলেন বেন স্টোকস। রঙিনের পর সাদা পোশাকে অতিমানবীয় ইনিংস খেলে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন তিনি। তার অবিশ্বাস্য ব্যাটিংয়ে অ্যাশেজ সিরিজের তৃতীয় টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ১ উইকেটের অকল্পনীয় জয় পেয়েছে ইংল্যান্ড।

লিডসে প্রথম ইনিংসে মাত্র ৬৭ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। গেল ১৩২ বছরে এক ইনিংসে এত কম রান করে টেস্ট জিততে পারেনি কোনো দল। তবে সেটিই করে দেখিয়েছেন ইংলিশরা।

এ টেস্টের প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া অলআউট হয় ১৭৯ রানে। দ্বিতীয় ইনিংসে ২৪৬ রান করেন অজিরা। ফলে জয়ের জন্য স্বাগতিকদের লক্ষ্য দাঁড়ায় ৩৫৯ রান। খেলতে নেমে মাত্র ২৮৬ রানে ৯ উইকেট হারিয়ে ফেলেন তারা।

তখনও দরকার ছিল ৭৩ রান। এলো ৭৬ রান। ৭৪ রানই করেন স্টোকস। শেষ পর্যন্ত তার হার না মানা ১৩৫ রানের ইনিংসে ১ উইকেটের শ্বাসরুদ্ধকর জয় পায় ইংল্যান্ড। রোমাঞ্চকর-নাটকীয় এ জয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক পাঁচ ম্যাচ অ্যাশেজ সিরিজে তিন টেস্ট শেষে ১-১ সমতায় আসেন ইংলিশরা।

অনবদ্য ইনিংসের পর সোশ্যাল সাইটে চলছে স্টোকস বন্দনা। সাবেক ইংলিশ স্পিনার গ্রায়েম সোয়ান টুইট করেছেন, আমার কোনো বোন নেই। তবে বোন থাকলে তাকে বলতাম স্টোকসকে বিয়ে করতে। যদিও তিনি বছর দেড়েক আগে বিয়ে করেছেন। সুখে সংসারও করছেন।

ইংল্যান্ডের বার্মি আর্মি সমর্থক গোষ্ঠী লিখেছে, স্যার বেন স্টোকসের উত্থান। এদিকে নিজের নাম বেন বলতেই বেশি পছন্দ করছেন ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান কেভিন পিটারসেন। তিনি লিখেছেন, হাই, আমার নাম বেন, বেন স্টোকস। সাবেক ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক লিখেছেন, কোনো ইংলিশ ক্রিকেটারের সর্বকালের সেরা ইনিংস।