আমাদের সময় পত্রিকার মালিকানা নিয়ে লিভ টু আপিল মঞ্জুর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দৈনিক আমাদের সময়ের প্রকাশনা সত্ত্ব নিয়ে হাইকোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে নিয়মিত আপিলের অনুমতি পেয়েছেন পত্রিকাটির সাবেক সম্পাদক নাঈমুল ইসলাম খান। তবে আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বর্তমান প্রকাশক সৈয়দ মোহাইমেন বক্স কল্লোলের দায়িত্বেই পত্রিকাটির প্রকাশনা অব্যাহত থাকবে। আজ মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগে জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ এ আদেশ দেন। বেঞ্চের অপর তিন বিচারপতি হলেন বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি ইমান আলী ও বিচারপতি নিজামুল হক।

এর আগে সোমবার দৈনিক আমাদের সময় পত্রিকার প্রকাশনা নিয়ে সাংবাদিক নাঈমুল ইসলাম খানের পক্ষে করা সিভিল পিটিশনের (সিপি) ওপর শুনানি শেষ হয়। আদালতে মামলার বিবাদী ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের পক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। আরেক বিবাদী আমাদের সময়ের প্রকাশক সৈয়দ মোহাইমেন বক্স কল্লোলের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রফিক-উল হক, ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, শরীফ উদ্দিন চাকলাদার ও এহসানুল করিম। নাঈমুল ইসলামের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠতম আইনজীবী বিচারপতি টি এইচ খান ও ব্যারিস্টার আকতার ইমাম।

মামলার বিবরণী থেকে জানা যায়, ২০১১ সালের ২৮ সেপ্টেম্বর ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের (জেলা প্রশাসক) দেওয়া এক আদেশ অনুযায়ী এস এম কল্লোল আমাদের সময়ের প্রকাশক হিসেবে দায়িত্ব নেন। ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে নাঈমুল ইসলাম খান একটি রিট দায়ের করলে হাইকোর্ট ২০১২ সালের ১৬ জানুয়ারি ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটের আদেশ স্থগিত করে দেন।

একই সঙ্গে হাইকোর্ট নাঈমুল ইসলাম খানকে বাদ দিয়ে কল্লোলকে আমাদের সময়ের প্রকাশক করার আদেশ কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। আদালতের ওই আদেশের পর ওই বছরের ১৭ জানুয়ারি আবারো নাঈমুল ইসলাম খানের প্রকাশনায় আমাদের সময় প্রকাশিত হতে শুরু করে। পরে ২০১২ সালের ৮ আগস্ট নাঈমুল ইসলাম খানের রিট আবেদন খারিজ করে দেন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। প্রকাশক হিসাবে সৈয়দ মোহাইমেন বক্স কল্লোলের এ পত্রিকা প্রকাশের ওপর থেকে নিষেধাজ্ঞাও তুলে নেন আদালত। রায়ে আমাদের সময়ের প্রকাশনা নিয়ে জেলা ম্যাজিস্ট্রেটের আদেশই সঠিক ছিল বলে উল্লেখ করা হয়।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে ২০১৩ সালের সিভিল পিটিশন (সিপি) করেন নাঈমুল ইসলাম খান। ওই আবেদনের শুনানি চলতি বছর ১৭ জুলাই শুরু হয়। সোমবার শুনানি শেষ হলে আদেশের জন্য মঙ্গলবার দিন ধার্য করেন আপিল বিভাগ। আমাদের সময়ের বর্তমান মালিক ইউনিক গ্রুপ আর প্রকাশক হলেন সৈয়দ মোহাইমেন বক্স কল্লোল। সাবেক ব্যবস্থাপনা সম্পাদক মো. গোলাম সারোয়ার বর্তমানে পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব পালন করছেন।

সূত্র: কালের কণ্ঠ