আবার শীর্ষে অ্যাপল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

শুক্রবার অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা স্টিভ জবসের সপ্তম মৃত্যুবার্ষিকী। তার ঠিক একদিন আগেই আসলো আরও একটি সুখবর। চলতি বছরে গুগলকে হটিয়ে ফের শীর্ষ ব্র্যান্ডের জায়গা দখল করেছে অ্যাপল।

ইন্টারব্র্যান্ড বিশ্বের শীর্ষ  ১০০ ব্র্যান্ডের তালিকা তৈরি করেছে সেখানে আধিপত্য বিস্তার করে রেখেছে প্রযুক্তি জায়ান্টগুলো। এমন কি, তালিকার শীর্ষ ১০ ব্র্যান্ডের আটটিই প্রযুক্তি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার বিশ্বব্যাপী ব্র্যান্ডখাতের পরামর্শক প্রতিষ্ঠান ইন্টারব্র্যান্ড ‘বেস্ট ১০০ গ্লোবাল ব্র্যান্ডস ২০১৮’ প্রতিবেদন প্রকাশ করে।

তালিকায় দ্বিতীয় অবস্থানেই রয়েছে মার্কিন জায়ান্ট গুগল। ৫৬ শতংশ প্রবৃদ্ধি করে অ্যামাজন জায়গা করে নিয়েছে তৃতীয়তে।

বেশ কিছুদিন থেকেই বড় ধরনের তথ্য কেলেঙ্কারিতে পড়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ জায়ান্ট ফেইসবুক। ব্র্যান্ডটি তাই নিজেদের ধরে রাখতে পারেনি খুব শক্তপোক্তভাবে। তালিকায় তাই ফেইসবুকের স্থান এখন নবম।

অ্যাপল চলতি বছর প্রথম প্রতিষ্ঠান হিসেবে এক ট্রিলিয়ন ডলারের বাজারমূল্যের মাইলফলক স্পর্শ করেছে। আর গত বছরের তুলনায় ১৬ শতাংশ বেশি প্রবৃদ্ধি নিয়ে প্রতিষ্ঠানটির ব্র্যান্ড মূল্য পৌঁছেছে ২১৪৫০ কোটি মার্কিন ডলারে।

প্রতিবেদন থেকে জানা যায়, দ্বিতীয় স্থানে থাকা গুগলের ব্র্যান্ড মূল্য ১০ শতাংশ বেড়ে  দাঁড়িয়েছে ১৫৫৫০ কোটি ডলারে। অন্যদিকে অ্যামাজেনের হয়েছে ১০০৮০ কোটি ডলার।

ইন্টারব্র্যান্ডের তালিকায় চতুর্থ স্থানে স্থান পাওয়া মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের ব্র্যান্ড মূল্য ৯২৭০ কোটি ডলার। ৬৬৩০ কোটি ডলার ব্র্যান্ড মূল্য নিয়ে কোমল পানীয় ব্র্যান্ড কোকা কোলা পঞ্চম স্থানে ও ৫৯৮৯ কোটি ডলার ব্র্যান্ড মূল্য নিয়ে ষষ্ঠ স্থানে অবস্থান করছে স্যামসাং।

শীর্ষ ব্র্যান্ডের তালিকায় প্রথমবারের মতো স্থান করে নিয়েছে ইলোন মাস্কের প্রতিষ্ঠান টেসলা, স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স। একই সঙ্গে স্থান পেয়েছে ফ্যাশন ব্র্যান্ড ইলোর।