আবারো পোলিও টিকাকর্মীদের পাহারায় থাকা পুলিশ সদস্যকে হত্যা করল তালেবান

আজ রবিবার পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি পোলিও টিকাদান দলের পাহারায় থাকা এক পুলিশ সদস্যকে গুলি করে হত্যা করেছে বন্দুকধারীরা। পুলিশ জানায়, দুই দিনের মধ্যে এটি দ্বিতীয় হত্যাকাণ্ড। খাইবার পাখতুনখাওয়া প্রদেশে এ হামলার একদিন পর পাকিস্তান তালেবান (যারা টিটিপি নামে পরিচিত) একই এলাকায় একই ধরনের টিকাদান দলকে পাহারা দিচ্ছিলেন এমন আরেক পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করে।

ট্যাঙ্ক জেলার পুলিশপ্রধান সাজ্জাদ খান বার্তা সংস্থা এএফপিকে বলেন, শেখ উত্তর এলাকায় দুই সদস্যের মহিলা পোলিও টিকাদান দলকে পাহারা দেওয়া একজন পুলিশ সদস্যের ওপর মোটরবাইকে বসা দুই বন্দুকধারী গুলি চালায় এবং ঘটনাস্থলেই তাকে হত্যা করে। আমানত আলী নামের আরেক স্থানীয় পুলিশ কর্মকর্তা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, হামলাকারীরা পালিয়ে গেছে।

হামলার দায় এখনো কেউ স্বীকার করেনি। তবে টিটিপির একজন মুখপাত্র এর আগে শনিবারের হামলার দায় নিয়েছিলেন।

এক মাসের যুদ্ধবিরতির শর্ত লঙ্ঘনের জন্য কর্তৃপক্ষকে অভিযুক্ত করে সশস্ত্র গোষ্ঠী টিটিপি সরকারের সঙ্গে এক মাসব্যাপী যুদ্ধবিরতি চুক্তি শেষ হয়েছে বলে ঘোষণা করার তিন দিন পর এই হামলার ঘটনা ঘটে। পাকিস্তানের তালেবান নেতা নূর ওয়ালি মেহসুদের একটি অডিও বার্তা অনুসারে, পাকিস্তান সরকারের সঙ্গে নতুন আলোচনায় কোনো অগ্রগতি হয়নি।

 

সূত্রঃ কালের কণ্ঠ