আবারও ঘুরে দাঁড়াবে চলনবিলের ক্ষতিগ্রস্থ বানভাসি মানুষরা: প্রতিমন্ত্রী পলক

নিজস্ব প্রতিবেদক, নাটোর:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি বলেছেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশে যেভাবে চলনবিলের বন্যা পরিস্থিতি মোকাবেলাসহ বানভাসি মানুষের পাশে দাঁড়ানো হয়েছিল। বন্যার পানি নেমে যাওয়ার পরও ঠিক একইভাবে বানভাসি ক্ষতিগ্রস্থ মানুষকে পুনর্বাসন ও স্বাবলম্বী করতে সরকার পাশে থাকবে। এতে আবারও ঘুরে দাঁড়াবে চলনবিলের মানুষ।

শনিবার সকাল ১০টার দিকে নাটোরের সিংড়া উপজেলা পরিষদ চত্বরে বন্যায় ক্ষতিগ্রস্থদের ঘরবাড়ি মেরামতের জন্য ত্রাণের ঢেউটিন ও নগদ টাকা বিতরনের সময় তিনি এসব কথা বলেন।

এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা আসিফ মাহমুদের সভাপতিত্বে পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সৈয়দ আরিফুল ইসলাম সহ অন্যান্যেরা উপস্থিত ছিলেন।

এসময় জানানো হয়, সাম্প্রতিক বন্যায় সিংড়া উপজেলা ও পৌরসভায় ১২১টি গ্রামের ৯ হাজার ৩২০টি পরিবারের ৪১ হাজার ৯৪০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এর সাথে ক্ষতিগ্রস্থ হয়েছে ১১ হাজার ৮১০ হেক্টর জমির ফসল, ৪৮০মিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও ৯০২টি পুকুর ভেসে গেছে। এছাড়া বন্যায় ক্ষতিগ্রস্ত ৪ হাজার ২৯০ জন মানুষের জন্য ২৭টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছিলো। তাদের জন্য খাবার, ওষুধপত্রসহ সকল সহায়তা দেয়া হয়েছে। সরকারী ভাবে ইতোমধ্যে ২৫০ মেট্রিকটন জিআর চাল ও ১০ লাখ ৪০ হাজার টাকা জিআর ক্যাশ বিতরণ করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্থদের পুর্নবাসন ও সাবলম্বী করতে নতুন করে তালিকা করা হচ্ছে। তাদের জন্যে মন্ত্রনালয়ের কাছে দুই হাজার বান্ডিল ঢেউটিন ও আড়াই কোটি টাকার চাহিদাপত্র পাঠানো হয়েছে।

এসময় প্রতিমন্ত্রীর ত্রাণ ও দুর্যোগ মন্ত্রনালয় থেকে প্রদত্ত বানভাসি ক্ষতিগ্রস্থ মানুষের জন্য বরাদ্দ পাওয়া ১৭৯ বান্ডিল ঢেউটিন ও নগদ পাঁচ লাখ ৩৭ হাজার টাকার মধ্যে উপজেলার ৮৯ টি পরিবারকে দুই বান্ডিল করে ঢেউটিন ও নগদ ৬ হাজার করে টাকা প্রদান করেন। এছাড়া প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ২০ টি পরিবারকে গরুর বাছুর দেন প্রতিমন্ত্রী।

স/অ