আফগান শরণার্থী ঠেকাতে যে পদক্ষেপ নিল তুরস্ক (ভিডিও)

তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর আফগান নাগরিকরা যেভাবে পারছে দেশ ছাড়ার চেষ্টা করছে। আফগান শরনার্থীদের ঢল ঠেকাতে তুরস্ক দেশটির ইরান সীমান্তে ২৯৫ কিলোমিটার জুড়ে কাঁটাতারের বেড়া নির্মাণ করছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, আফগান শরণার্থীদের  আফগানিস্তান থেকে ইরান হয়ে তুরস্কে প্রবেশ ঠেকাতে ইতোমধ্যে বেড়া নির্মাণ শুরু হয়ে গেছে।

বার্তা সংস্থা এএফপিও ওই ভিডিও টুইটারে শেয়ার করেছে।

তুরস্ক ইতোমধ্যেই লাখ লাখ সিরিয়ান শরণার্থীদের আশ্রয় দিয়েছে।  নতুন করে আফগান শরণার্থীদের আশ্রয় দেওয়ার মতো অবস্থা ইস্তাবুলের নেই বলে গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে।

এদিকে, দীর্ঘ দুই দশক পর তালেবান আফগানিস্তানের শাসন ক্ষমতা দখলের পর দেশটির সাধারণ জনগণের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়ে।  আফগানিস্তান ছাড়ার জন্য হাজার হাজার সাধারণ মানুষ কাবুল বিমানবন্দরে ভীড় জমায়।

এখনও কাবুল বিমানবন্দরের নিরাপত্তা দিতে চায় তুরস্ক। বুধবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এই আগ্রহের কথা জানিয়েছেন।  এমনকি তালেবান নেতাদের সাথে সাক্ষাতেরও প্রস্তাব নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট।

গত রোববার তালেবান কাবুল দখলের আগেও তুরস্ক ‘হামিদ কারজাই আন্তর্জাতিক বিমান বন্দর’ এর নিরাপত্তা দেওয়ার কথা জানিয়েছিল। তবে তালেবান বিমানবন্দরে নিরাপত্তা দিতে তুরস্কের প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছিল।

আফগানিস্তানে কর্মরত পশ্চিমা কূটনীতিক ও কর্মীদেরকে নিরাপদে দেশটি থেকে বের করে নেওয়ার প্রধান রুট হচ্ছে কাবুল বিমানবন্দর। কাবুলে কূটনৈতিক কর্মকাণ্ড চালু রাখার জন্য এই বিমানবন্দরের সুরক্ষা নিশ্চিত করা জরুরি।

 

সূত্রঃ যুগান্তর twitter sharing button